স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে যে ৫ খাবার খাবেন

চ্যানেল আই প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩, ১৩:৩৭

বিশ্বে মারাত্মক রোগ গুলোর মধ্যে ক্যান্সার অন্যতম। বর্তমান সময়ে সারা বিশ্বে ক্যান্সার রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। ভারতের ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ দাবি করছে, প্রতি দিন প্রায় ১৩০০ জন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান।


ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করে।


তবে ক্যান্সারের মধ্যে মেয়েদের স্তন ক্যানসার এবং ছেলেদের মধ্যে ফুসফুসের ক্যানসারের প্রবণতা বেশি। স্তনের কিছু কোষ অস্বাভাবিকভাবে বেড়ে গেলে, ওই অনিয়মিত ও অতিরিক্ত কোষগুলো বিভাজনের মাধ্যমে টিউমার বা পিণ্ডে পরিণত হয়।সেটি রক্তনালীর লসিকা (কোষ-রস) ও অন্যান্য মাধ্যমে শরীরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। এই ছড়িয়ে যাওয়ার প্রবণতাই ক্যান্সার।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এর বিশেষজ্ঞদের মতে, এই হারে ক্যানসার ছড়াতে থাকলে আগামী পাঁচ বছরের মধ্যে প্রতি ঘরে এক জন করে ক্যানসার আক্রান্ত থাকবেন। চিকিৎসকরা জানাচ্ছেন, অতিরিক্ত বাইরের খাবার, তেল-মশলাদার খাবার, অতিরিক্ত চিনি এবং ময়দা খেলেও ক্যানসার হওয়ার আশঙ্কা থেকে যায়। শরীরের যে কোনও কোষ অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়া ক্যানসারের অন্যতম কারণ। শরীরের ওজন ঠিক রাখতে এবং ক্যানসারের ঝুঁকি কমাতে প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে পারেন ৫টি খাবার।


ব্রকোলি
এই সব্জিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল সালফোরাফেন। যা ক্যানসারের কোষের সঙ্গে লড়তে সাহায্য করে। স্তন ক্যানসার, কোলন ক্যানসারের ঝুঁকিও কমায় ব্রকোলি।


বেরি
ক্যানসার দূর করতেও বেরি দারুণ উপকারী। বেরিতে অ্যান্টি-অক্সিড্যান্টের মতো নানা উপকারী উপাদান আছে যা ক্যানসারের সঙ্গে লড়তে সাহায্য করে।


আপেল
আপেল হল পলিফেনলসের সমৃদ্ধ উৎস। এই অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরে ক্যানসার সৃষ্টিকারী কোষগুলি মেরে ফেলতে সাহায্য করে। ফলে ক্যানসারের মতো মারণরোগের সঙ্গে লড়াই করার জন্য অন্যতম হাতিয়ার হতে পারে।


আখরোট
আখরোট খেলে ক্যানসারের ঝুঁকি কমানো যায়। আখরোটে রয়েছে সেলেনিয়াম নামক উপাদান, যা প্রস্টেট ক্যানসারের আশঙ্কা কমায়।


গাজর
গাজরে রয়েছে এমন অনেক উপকারী উপাদান, যা ক্যানসারের মতো রোগের ঝুঁকি কমায়। স্তন ক্যানসার, মুখের ক্যানসার, মূত্রাশয়ের ক্যানসার এই তিন রোগের আশঙ্কা দূর করতে সাহায্য করে গাজর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us