You have reached your daily news limit

Please log in to continue


রাতে ঘুমের সমস্যা? কী খাবেন কী খাবেন না

অনেকেরই রাতে ঘুমের সমস্যা আছে। দীর্ঘদিন টানা ঘুম না হলে অন্যান্য শারীরিক সমস্যা দেখা দেয়। মাথার যন্ত্রণা থেকে শুরু করে মনমেজাজ ভালো না থাকা, সর্বোপরি সর্বক্ষণ শারীরিক ক্লান্ত লাগে। এ কারণে কারও ইনসমনিয়া থাকলে কিংবা রাতে ঘুমের সামান্য অসুবিধা থাকলেও বেশ কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। যেমন- বিছানায় শুতে যাওয়ার সময় কোনও ভাবেই ফোন হাতে নেওয়া চলবে না। ঘরের আলো নিভিয়ে ঘুমোতে গেলে অনেকসময় সহজে ঘুম এসে যায়। এই সবকিছুর পাশাপাশি রাতে ঘুমানোর আগে কী কী খাবেন আর খাবেন না সেই দিকেও নজর দেওয়া প্রয়োজন। যেমন-

১. এমন অনেক খাবার আছে যা শরীরে মেলাটোনিনের পরিমাণ বাড়িয়ে দেয় যেমন- মুরগির মাংস, ডিম, সামুদ্রিক খাবার, দুগ্ধজাত খাবার। এইসব খাবারে রয়েছে ভরপুর প্রোটিন। অর্থাৎ মূলত রয়েছে অ্যামাইনো অ্যাসিড ট্রিপটোফিন। এর সাহায্যে মেলাটোনিন সিন্থেসিস হয়, যা ভাল ঘুম হতে সাহায্য করে।

২. একদম ঘুমাতে যাওয়ার আগে আগেই খাবেন না। বরং ২ থেকে ৩ ঘণ্টা আগে খেয়ে নিন। তাহলে অ্যাসিডিটির সমস্যাও হবে না এবং ঘুমও ভালো হবে। সঠিক সময়ে খাওয়া-দাওয়া করলে ঘুমের চক্র সঠিকভাবে বজায় থাকবে। আর খাবার সহজে হজমও হয়ে যায়।

৩. যাদের রাতে ঘুমের সমস্যা আছে তারা রাতের দিকে চা-কফি একেবারেই খাবেন না। এতে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা রয়েছে।

৪. রাতে ঘুমোনোর আগে যেকোনও ধরনের বাদাম খেতে পারেন। আমন্ড, আখরোট এইসব বাদামজাতীয় খাবারে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম এবং জিঙ্ক থাকে যা ভালোভাবে ঘুম আসতে সাহায্য করে।

৫. মাঝরাতে উঠে অনেকেরই ফ্রিজ খুলে বা রান্নাঘর খুঁজে খাবার খাওয়ার অভ্যাস থাকে। এই অভ্যাস ত্যাগ করতে হবে। কারণ এই 'মিডনাইট স্ন্যাকিং' আপনার ঘুম ব্যাহত করবে।

৬. রাতে ঘুমাতে যাওয়ার আগে হালকা গরম দুধ খেতে পারেন। কারণ দুধে রয়েছে ট্রিপটোফিন এবং মেলাটোনিন। এই দুই উপকরণ ঘুমের চক্র সঠিকভাবে বজায় রাখে এবং ভালো ঘুম হতে সহায়তা করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন