ঢাকার গ্যাসলাইনে মৃত্যুঝুঁকি

প্রথম আলো প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩, ০৮:৩৭

যেসব পাইপলাইনের মাধ্যমে রাজধানী ঢাকায় মানুষের বাসাবাড়িতে গ্যাস সরবরাহ করা হয়, সেসব পাইপলাইনের মেয়াদ ছিল ৩০ বছর। কিন্তু মেয়াদ শেষ হওয়ার ১০ বছর পরও ওই সব পাইপলাইনে গ্যাস সরবরাহ করা হচ্ছে। ফলে স্বাভাবিক কারণেই গ্যাস সরবরাহের লাইনগুলো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। প্রায়ই গ্যাসের সরবরাহ লাইনে লিকেজ (ছিদ্র) পাওয়া যাচ্ছে, যা বড় দুর্ঘটনার ঝুঁকি তৈরি করেছে।


বাধ্যবাধকতা থাকলেও পাইপলাইনে ছিদ্র তৈরি হয়েছে কি না, সেটি ঠিকমতো তদারক করা হয় না। আবার কোনো সংযোগ স্থায়ীভাবে বিচ্ছিন্ন করার সময় গ্যাস সরবরাহ বন্ধের বিষয়টি নিশ্চিত করার ক্ষেত্রেও গাফিলতি দেখা যায়। বিশেষ করে ২০২১ সালের জুন মাসে মগবাজারে একটি ভবনে বিস্ফোরণের ঘটনায় পুলিশের তদন্তে এসেছে—তিতাসের বিচ্ছিন্ন করা সংযোগের পাইপলাইন থেকে গ্যাস জমে ওই দুর্ঘটনা ঘটেছিল। সাম্প্রতিক সময়ে সায়েন্স ল্যাবরেটরি মোড় ও সিদ্দিকবাজারে ভবনের বিস্ফোরণের ঘটনাতেও একই ধারণা করছে পুলিশ। মগবাজার, সায়েন্স ল্যাব ও সিদ্দিকবাজারে বিস্ফোরণে মারা গেছেন ৩৯ জন। আর গ্যাসলাইনে ছিদ্রের কারণে দেড় বছর আগে নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণে মারা গেছেন ৩৪ জন। 


দেশের সবচেয়ে বড় গ্যাস বিতরণ সংস্থা তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। ঢাকাসহ আশপাশের এলাকায় গ্রাহকদের গ্যাস সরবরাহ করে তারা। এই কোম্পানির উচ্চ পর্যায়ের চার কর্মকর্তা প্রথম আলোকে বলেন, তিতাস চলছে সনাতনপ্রক্রিয়ায়। মুনাফা করলেও এর প্রযুক্তিগত আধুনিকায়ন করা হয়নি। মেয়াদ শেষেও বসানো হয়নি নতুন পাইপলাইন। কোনো দুর্ঘটনার পর শুধু সংস্কার করা হয়। 


বৃহত্তর ঢাকা ও ময়মনসিংহ মিলে তিতাসের পাইপলাইন আছে ১৩ হাজার ৩২০ কিলোমিটার। এর মধ্যে ঢাকাতে আছে সাত হাজার কিলোমিটার। গত অর্থবছরে ঢাকার ১ হাজার ৬৮২ কিলোমিটার পাইপলাইনের মান কোন পর্যায়ে আছে, এর ওপর একটি জরিপ করেছে তিতাস। এতে পাইপলাইনের ওপরে ৯ হাজার ৯২৬টি স্থানে গ্যাসের উৎস (মিথেন) শনাক্ত হয়। যার মধ্যে ৪৫৯টি ছিদ্র ধরা পড়ে, যা সংস্কার করা হয়। তবে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, পুরো পাইপলাইন নিয়ে জরিপ করা হলে আরও অনেক ছিদ্র পাওয়া যাবে। আর পাইপলাইন জরিপ করা হলেও গ্রাহকের বাসায় গিয়ে তা করা হয় না। তিতাসের আওতাধীন এলাকায় মোট সংযোগ ২৮ লাখ ৭৭ হাজার ৬০৪টি। এর মধ্যে আবাসিক সংযোগ আছে ২৮ লাখ ৫৭ হাজার ৯৩৬টি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us