You have reached your daily news limit

Please log in to continue


শরীর পর্যাপ্ত পুষ্টি না পেলে বুঝবেন যেভাবে

শরীর সুস্থ রাখতে নিয়ম করে খাওয়াদাওয়ার বিকল্প নেই। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে ওজন নিয়ন্ত্রণে রাখা— নিয়ম করে স্বাস্থ্যকর খাবার খেলেই অনেক সমস্যার সমাধান হয়ে যায়। অনেকেই কাজের ব্যস্ততায়, খাওয়ার কথা ভুলে যান। আবার কেউ কেউ ওজন কমানোর জন্য কঠোর ডায়েট করেন। প্রয়োজনীয় পুষ্টির অভাবে শরীরে নানা সমস্যা দেয়। শরীর নানা ভাবে জানান দেয়, প্রয়োজনের তুলনায় আপনি কম খাবার খাচ্ছেন।

শরীর পর্যাপ্ত পুষ্টি না পেলে যেসব লক্ষণ দেখা দেয়-

সারা ক্ষণ মিষ্টি খাওয়ার ইচ্ছা: সারা দিন অফিসের কাজে ব্যস্ত থাকায় হয়তো দীর্ঘ ক্ষণ খাওয়া হয়নি। তখন বাড়ি ফিরেই কি কারও পাউরুটি, পিৎজা, অনেকটা ভাত রুটি বা মিষ্টি জাতীয় খাবার খাওয়ার ইচ্ছা বেড়ে যায়? কম খাবার গেলে শরীরে ঠিক মতো শক্তি পায় না। তাই কার্বহাইড্রেট বা মিষ্টি জাতীয় খাবার খোঁজে শরীর। কারণ এগুলি খেলে শরীর দ্রুত শক্তি পায়। তাই যদি খুব বেশি এমন প্রবণতা দেখেন, তা হলে বুঝতে হবে শরীর পর্যাপ্ত পুষ্টি পাচ্ছে না।

রক্তচাপের মাত্রা কমে যাওয়া: রক্তচাপ যদি হঠাৎ করে কমে যায়, অনেকে সেটাকে ডায়াবেটিস বলে ভুল করেন। কিন্তু দীর্ঘ সময় না খেয়ে থাকলেও এমন হতে পারে। চিকিৎসকরা বলছেন, প্রতি দিন সকাল থেকে অনেক বেলা পর্যন্ত না খেয়ে থাকেন, তা হলে শরীর দুর্বল হয়ে পড়া স্বাভাবিক। এতে শরীরে হরমোনের তারতম্যও হতে পারে।

চুল পড়া : নানা রকম শারীরিক সমস্যারর ক্ষেত্রে চুল ঝরা একটি সাধারণ উপসর্গ। ঠিক করে খাওয়াদাওয়া না করলে এবং শরীরে যদি পর্যাপ্ত প্রোটিন না যায়, তা হলেও চুল পড়তে পারে। যদি দেখেন যে শরীর অন্য সে রকম কোনও অসুস্থতার লক্ষণ নেই, শুধুই চুল পড়ছে, তা হলে বুঝতে হবে অপুষ্টির জন্যই এমন হচ্ছে।

কোষ্ঠকাঠিন্য: অনেক সময় নানা রকম ডায়েট করতে গিয়ে অনেকে কার্বোহাইড্রেট এড়িয়ে চলেন। কিংবা অজান্তেই হয়তো খাবারে ফাইবারের পরিমাণ কম হয়। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়ে যায়। যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয় তাহলে বুঝতে হবে শরীর ঠিক মতো পুষ্টি পাচ্ছে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন