নিজস্ব অর্থে জলবায়ু ঝুঁকি মোকাবিলা করছে সরকার: ইআরডি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০২ মার্চ ২০২৩, ০৮:৩২

বৈদেশিক অনুদানের পরিবর্তে সরকার নিজস্ব অর্থে জলবায়ু ঝুঁকি মোকাবিলা করছে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান।


বুধবার (০১ মার্চ) রাতে রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে ‘সার্টিফায়েড এক্সপার্ট অন সাসটেইনেবল ফাইন্যান্স’ শীর্ষক একটি নতুন কোর্স উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।


সচিব আরও বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করতে প্রয়োজনীয় জলবায়ু অর্থায়ন (ক্লাইমেট ফাইন্যান্স) এবং এক্ষেত্রে সরকারি ও বেসরকারি খাতের বিনিয়োগের মধ্যে অনেক পার্থক্য আছে।


তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করতে সরকার নিজস্ব উৎস থেকে অর্থায়ন করে যাচ্ছে।


এসময় তিনি আর্থিক খাতকে টেকসই বিনিয়োগে উৎসাহী করে তুলতে বাংলাদেশ ব্যাংকের ভূমিকার প্রশংসা করেন। পাশাপাশি, বেসরকারি খাতের বিনিয়োগের উপর গুরুত্বারোপ করেন।


শরিফা খান জলবায়ু পরিবর্তনের কারণে বিনিয়োগ ঝুঁকিগুলো চিহ্নিত করতে আর্থিক খাতের অংশীদারদের জন্য প্রশিক্ষণ, উপকরণ ও পদ্ধতির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। টেকসই অর্থায়নের ওপর আন্তর্জাতিক এই সার্টিফিকেশন কোর্সটি জলবায়ু ও টেকসই বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংকগুলোর সহায়ক হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us