মালাই দিয়ে এভাবে জর্দা খেয়েছেন কখনো? একবার খেলে বারবার চাইবেন

প্রথম আলো প্রকাশিত: ০১ মার্চ ২০২৩, ১৩:৩২

কমলা রঙের মিষ্টি ভাত, যা জর্দা নামে পরিচিত। ভরপেট খাওয়ার পর শেষ পাতে একটুখানি জর্দা মুখে না তুললে ভূরিভোজ কি পূর্ণ হয়! তবে জর্দার স্বাদেও বদল আনতে পারেন। ছোট ছোট মিষ্টি দিয়ে জর্দা পরিবেশন তো পুরোনো হয়ে গেছে। এবার নতুনভাবে জর্দা খেয়ে দেখতে পারেন। জর্দার সঙ্গে মালাই দিয়ে পরিবেশন করলে এই স্বাদ মুখে লেগে থাকবে অনেক দিন।


মালাই জর্দা


উপকরণ: বাসমতী বা কালিজিরা চাল ২ কাপ, ঘি আধা কাপ, চিনি সোয়া ১ কাপ, কমলার খোসা ১ টেবিল চামচ, তেজপাতা ২টি, এলাচি ৩টি, দারুচিনি ১ টুকরা, জর্দার রং আধা চা-চামচ (পানিতে গুলিয়ে নেওয়া), লবণ সিকি চা-চামচ, পেস্তা ও কাঠবাদাম ১০টি করে, কিশমিশ ২ টেবিল চামচ ও বেবি সুইটস ২০-২৫টি।


প্রণালি: চাল ধুয়ে ভিজিয়ে রাখুন আধা ঘণ্টা। এবার একটি হাঁড়িতে চাল, পানি, খাওয়ার রং, কমলার খোসাকুচি, এক চিমটি লবণ ও ১ টেবিল-চামচ ঘি দিয়ে মাঝারি আঁচে ঢেকে রান্না করুন। ৮০ ভাগ রান্না হলে নামিয়ে পানি ঝরিয়ে ফেলুন। এবার ননস্টিক প্যানে ঘি গরম করে তাতে তেজপাতা, এলাচি ও লবঙ্গ দিয়ে নেড়ে চিনি দিন। সামান্য পানি দিন চিনি গলানোর জন্য। এরপর সেদ্ধ চাল দিয়ে হালকা হাতে একবার নেড়ে দিন। বেশি নাড়বেন না, চাল ভেঙে আঠালো হয়ে যাবে। এবার বাদাম, কিশমিশ দিয়ে আঁচ কমিয়ে রান্না করুন। পানি শুকিয়ে গেলে আধা ঘণ্টার মতো দমে রাখুন। এতে ঝরঝরে হয়ে যাবে। 


মালাই তৈরির জন্য—একটি ননস্টিক প্যানে ১ টেবিল চামচ ঘি, ২ কাপ তরল দুধ, আধা কাপ গুঁড়া দুধ, এক চিমটি এলাচিগুঁড়া ও সিকি কাপ কনডেনসড মিল্ক দিয়ে অনবরত নাড়তে হবে। ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। পরিবেশনের পাত্রে জর্দার ওপর বেবি সুইট ও মালাই  ছড়িয়ে পরিবেশন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us