You have reached your daily news limit

Please log in to continue


হৃদরোগের ঝুঁকি কমায় বেদানা

গোটা বিশ্বে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। শুধু বয়স্ক নয়, অল্প বয়সীদের মধ্যেও বাড়ছে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি। বিশেষজ্ঞরা বলছেন, অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, অতিরিক্তি তেল মসলাযুক্ত খাবার,যথেষ্ট ঘুম না হওয়া, লবণ জাতীয় খাবার বেশি খেলে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। তাদের মতে, শরীরের যত্ন নেওয়া, সুষম খাবার খাওয়া এবং মানসিক চাপ কম নেওয়া— এই তিনটি নিয়ম মেনে চললে হৃদরোগের ঝুঁকি এড়ানো সম্ভব।

কিছু কিছু ফল আছে যেগুলো হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। এর মধ্যে অন্যতম বেদানা। হৃদরোগ দূরে রাখতে এই ফল দারুণ কার্যকরী। পুষ্টিবিদদের মতে, প্রতি দিন যদি একটিও বেদানা খাওয়া যায়, তা হলে হৃদ্‌রোগ দূরে রাখা সম্ভব।

যেভাবে হৃৎপিণ্ডের যত্ন নেয় বেদানা-

অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ বেদানা ধমনিতে রক্ত চলাচল সচল রাখতে সাহায্য করে। বেদানা উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। রক্ত যাতে জমাট বেঁধে না যায়, সেই দিকেও নজর থাকে বেদানার। উচ্চ রক্তচাপ থাকলে হৃদরোগের ঝুঁকি বাড়ে। এ কারণে চিকিৎসকরা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বলেন। বেদানা সেই কাজটি করে। রোজ অন্তত এক গ্লাস করে বেদানার রস খেলে হৃদরোগের ঝুঁকি কমবে বলেই মনে করছেন চিকিৎসকরা।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন বলছে, নানা পুষ্টিগুণ সম্পন্ন বেদানা শরীরকে বিভিন্ন ধরনের অসুস্থতা থেকে রক্ষা করে। এটি হৃৎপিণ্ডের পাশাপাশি মস্তিস্কের স্বাস্থ্য ভালো রাখে। ভিটামিন এ, সি সমৃদ্ধ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ বেদানা ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী। হালকা নাশতা হিসেবেও এই ফল ভালো।  ফাইবারে সমৃদ্ধ এই ফল খেলে ক্ষুধা কম অনুভূত হয়। ফলে ওজন কমাতেও এই ফল উপকারী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন