You have reached your daily news limit

Please log in to continue


কোন কোন খাবার শরীর ঠান্ডা রাখে?

বসন্ত বাতাসে গরমের আগমনী ধ্বনি প্রতিদিনই পাওয়া যাচ্ছে। তীব্র গরমের সময় অতিরিক্ত ঘাম হওয়ার কারণে ডিহাইড্রেশন হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। গরমের সময় শরীর স্বাভাবিকভাবে ঠান্ডা রাখে এমন কিছু খাবার রাখতে পারেন খাদ্য তালিকায়। পাশাপাশি পর্যাপ্ত পানি ও পানিজাতীয় খাবার খেতে হবে। জেনে নিন গরমকালে কোন কোন খাবার খাবেন শরীর ঠান্ডা রাখার জন্য।

১। ডাবের পানি
প্রাকৃতিক উপায়ে শরীর ঠান্ডা রাখতে চাইলে ডাবের পানি খান প্রতিদিন। এতে থাকা উপকারী বিভিন্ন খনিজ উপাদান শরীরে পানির চাহিদা পূরণ করে। হজমের জন্যও সহায়ক ডাবের পানি।

২। তরমুজ
বাজারে তরমুজ উঠতে শুরু করেছে। গরমের সময় শরীরকে আরাম দেয় রসালো তরমুজ। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট। এছাড়া তরমুজের প্রায় পুরোটাই পানি। ফলে স্বাভাবিকভাবে শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে এই ফল।

৩। দই বা বাটারমিল্ক
গরমে শরীর ঠান্ডা রাখতে টক দই অথবা বাটারমিল্ক খেতে পারেন। ক্যালসিয়াম, প্রোটিন ও প্রোবায়োটিক সমৃদ্ধ এই দুই দুগ্ধজাত খাবার খেলে হজমের গণ্ডগোলও দূর হবে। দইয়ের সঙ্গে জিরার গুঁড়া, পুদিনা পাতা ও লবণ মিশিয়ে বানিয়ে ফেলতে পারেন স্বাস্থ্যকর পানীয়। গরমে আরামও দেবে এটি। 

৪। আমলকী
ভিটামিন সি ও ফাইবারের চমৎকার উৎস আমলকী। গ্রীষ্মের গরমে সুস্থ থাকতে আমলকী খান নিয়মিত। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। আমলকী চিবিয়ে খেতে পারেন। আচার বানিয়েও খাওয়া যায় ফলটি। আমলকী পানিতে ফুটিয়ে ছেঁকে ব্লেন্ড করে মধু মিশিয়ে বানিয়ে ফেলতে পারেন পানীয়। 

৫। শসা
শরীর ঠান্ডা রাখতে শসা খেতে পারেন রোজ। প্রায় ৯৫ শতাংশ পানি থাকে শসায়। এছাড়া পটাসিয়াম রয়েছে এতে। পটাসিয়াম হিট স্ট্রোকের ঝুঁকি কমায়। পাশাপাশি মস্তিষ্ক ভালো রাখে।

৬। আপেল
আপেলের ৮৬ শতাংশই পানি। শরীরের বাড়তি পানির চাহিদা মেটাতে তাই প্রতিদিন খান আপেল। আঁশসমৃদ্ধ আপেল খেলে দূর হয় কোষ্ঠকাঠিন্যও।

৭। পালং শাক
আয়রন সমৃদ্ধ পালং শাকের প্রায় ৯৩ শতাংশ পানি। নিয়মিত পালং শাক খেলে যেমন পানির চাহিদা মিটবে, তেমনি শক্তিশালী হবে রোগ প্রতিরোধ ক্ষমতা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন