এস আলমের বাঁশখালী বিদ্যুৎ কেন্দ্র পুরোদমে উৎপাদনে যাবে জুনে

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:০৯

চট্টগ্রামের বাঁশখালীর গণ্ডামারায় নির্মাণাধীন কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র এসএস পাওয়ার ওয়ান লিমিটেডের দুটি ইউনিট আগামী জুনের মধ্যে পুরোদমে উৎপাদনে যাচ্ছে।


রোববার বাঁশখালীতে অবস্থিত এই বিদ্যুৎ কেন্দ্রে সাংবাদিকদের এ তথ্য জানান কোম্পানির পরিচালক আবদুস সামাদ লাভু। এ সময় প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী উপস্থিত ছিলেন।


এস আলম গ্রুপের ভাইস চেয়ারম্যান আবদুস সামাদ বলেন, “কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটি পরিবেশবান্ধব উপায়ে হচ্ছে। আমরা চেষ্টা করছি, আগামী এপ্রিলে প্রথম ইউনিট উৎপাদনে যাবার। আগামী মে মাসে দ্বিতীয় ইউনিটের উৎপাদন শুরু হবে।”

জুন নাগাদ ইউনিট দুটিতে পুরোদমে উৎপাদনের আশা প্রকাশ করে তিনি বলেন, “ইউনিট দুটিতে ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। বেশ কয়েকটি বিভাগ মিলে এই সময় নির্ধারণ করা হয়েছে। এরপর মাননীয় প্রধানমন্ত্রী যখন সময় দেবেন, তখন উদ্বোধন করা হবে।”

সামাদ বলেন, “মার্চের মধ্যে প্রকল্পের ব্রেক ওয়াটারের কাজ শেষ হবে এবং কয়লার প্রথম চালান আসবে। কয়লার চালান আসবে ইন্দোনেশিয়া থেকে। প্রথমে ২০ হাজার টন এবং পরবর্তীতে আরও দুই লাখ টন কয়লা আসবে।”


এজন্য ইন্দোনেশিয়ার সঙ্গে ১৫ বছরের চুক্তি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বিকল্প দেশ হিসেবে অস্ট্রেলিয়াকেও রেখেছেন তারা।


আন্তর্জাতিক দামেই কয়লা কেনা হচ্ছে উল্লেখ করে সামাদ বলেন, “আন্তর্জাতিক বাজারে দাম কমলে দাম কমবে, বাড়লে বাড়তি দরে নেওয়া হবে। সবমিলিয়ে প্রতি ইউনিট বিদ্যুৎ ৯ টাকার মধ্যে দেওয়ার আশা করছি।”


জ্বালানির দাম কমলে বিদ্যুতে সঙ্কট কাটবে: উপদেষ্টা


আর্ন্তজাতিক বাজারে জ্বালানির দাম সহনশীল হলে দেশে বিদ্যুতের অভাব হবে না মন্তব্য করে তৌফিক-ই-ইলাহী বলেন, “লোডশেডিং হচ্ছে, হয়ে যাবে- এসব কিছু ধারণাপ্রসূত। আমরা আজকে এখানে এসেছি, ওরা যত তাড়াতাড়ি বিদ্যুৎ দিতে পারবে, তত আমাদের ঘাটতি কম হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us