পুরোনো কাপড়ে হচ্ছে মারাত্মক সংক্রমণ

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:০৬

কিশোরগঞ্জের ইটনা উপজেলার লাইমপাশা এলাকার বাসিন্দা রিমা খাতুন (২২)। হাওরের প্রত্যন্ত অঞ্চলে বসবাস হওয়ায় শিক্ষার সুযোগ যেমন হয়নি তেমনি স্বাস্থ্য সচেতনতারও কোনো বালাই নেই তার। পিরিয়ডের সময় পুরোনো কাপড়ই একমাত্র অবলম্বন রিমার। জীবনে কোনোদিন স্যানিটারি প্যাড দেখেননি, জানেন না প্যাডের নামও।


একই জেলার মিঠামইন উপজেলার চারিগ্রাম এলাকার কিশোরী সাদিয়া আক্তার (১৭)। নিম্নবিত্ত পরিবারের মেয়ে হওয়ায় তার কাছে প্যাড ব্যবহার বিলাসিতা। নাম শুনলেও কোনোদিন চোখে দেখা হয়নি এ বস্তু, ব্যবহার তো অনেক দূর!


এদিকে, সদর উপজেলার চৌদ্দশত এলাকার বাসিন্দা তাসলিমা সুলতানার (১৮) গল্প আবার ভিন্ন। জেলা শহরের কাছের এলাকায় বেড়ে ওঠায় পিরিয়ডের সময় শরীরের যত্ন নেওয়ার বিষয়ে তার ভালো ধারণা আছে। যদিও পরিবার ও সমাজে প্যাড ব্যবহার নিয়ে ‘ট্যাবু’ থাকায় নিয়মিত ব্যবহার করা সম্ভব হয় না। হাতে যখন খরচের টাকা থাকে, তখন নিজেই কিনে ব্যবহার করেন।


ইটনা, মিঠামইন এবং নিকলী হাওরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, এসব এলাকায় কিশোরীদের মধ্যে প্যাডের ব্যবহার খুবই কম। এক্ষেত্রে দাম বেশি, সামাজিক লাজলজ্জা এবং স্থানীয় বাজারগুলোতে সহজলভ্য না হওয়ায় পারিবারিক গুরুত্বহীনতা, প্যাডের বিষয়ে প্রচার-প্রচারণা না থাকা এবং পুরোনো কাপড়ে স্বাস্থ্যঝুঁকির বিষয়ে অসচেতনতাও বড় কারণ বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।


যত প্রত্যন্ত অঞ্চল, প্যাড ব্যবহার তত কম


হাওর এলাকায় কিশোরীদের প্যাড ব্যবহারের বাস্তব চিত্র জানতে কিশোরগঞ্জ জেলার তিনটি উপজেলায় স্কুল-কলেজপড়ুয়াসহ অন্তত ৫০ জন কিশোরীর মধ্যে একটি জরিপ পরিচালনা করে ঢাকা পোস্ট। জরিপে এলাকা ভেদে প্যাড ব্যবহারে দুই ধরনের চিত্র দেখা গেছে। প্রত্যন্ত এলাকায় প্যাড ব্যবহারের চিত্র খুবই ভয়াবহ। তবে উপজেলা শহরসহ পার্শ্ববর্তী কয়েকটি এলাকায় তুলনামূলক ব্যবহার কিছুটা বেশি।


ইটনা উপজেলার লাইমপাশা, মৃগা, আমিরগঞ্জ এলাকায় ১৫ জন কিশোরীর সাথে কথা হয় ঢাকা পোস্ট প্রতিবেদকের, যাদের মধ্যে ১১ জনই কখনও প্যাড ব্যবহার করেনি। আর বাকি ৪ জন মাঝেমধ্যে ব্যবহার করলেও নিয়মিত ব্যবহার করেন না। যারা কখনই ব্যবহার করেনি তাদের কাছে ব্যবহার না করার কারণ জানতে চাইলে জানা যায়, ৬ জন এমন আছেন, যারা স্যানিটারি প্যাডের বিষয়ে কিছুই জানেন না, এমনকি কোনো দিন নামও শোনেননি। আর বাকিদের ব্যবহার না করার কারণগুলো মধ্যে প্রথম কারণ হলো দামি বেশি হওয়ায় প্যাড ব্যবহার ব্যয়বহুল এবং দ্বিতীয়ত পার্শ্ববর্তী বাজারগুলোতে প্যাড কিনতে পাওয়া যায় না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us