তথ্যপ্রযুক্তি খাতের ব্র্যান্ডিংয়ে সহায়তা করবে পররাষ্ট্র মন্ত্রণালয়

সমকাল প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৩১

বিদেশে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসায় সম্প্রসারণ ও সক্ষমতা তুলে ধরতে কান্ট্রি ব্র্যান্ডিংয়ে সর্বাত্মক সহযোগিতা করবে সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়। শুধু কথাই নয়, কাজে প্রমাণ দিতে প্রতি দুইমাসে অন্তত একবার বেসিসের সাথে নীতিনির্ধারণী বৈঠক করা হবে। শনিবার রাতে বেসিস সফটএক্সপোর অ্যাম্বেসেডর নাইটে এমন প্রতিশ্রুতির কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।


প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে তিনি আরও বলেন, বেসিসের এই আয়োজন এখন পর্যন্ত সবচেয়ে সর্ববৃহৎ। ২০০৮ সালের পর থেকে প্রযুক্তিতে অনেক উন্নয়ন ঘটেছে দেশে। বেশকিছু ভিশন রয়েছে বাংলাদেশের। ২০২৫ সালের মধ্যে ৫ বিলিয়ন এবং আপনারা বলছেন ২০৩১ সালের মধ্যে এই খাত থেকে ২০ বিলিয়ন ডলার আয় করা যাবে। আমি আশা করি বেসিস এই সম্ভাবনা বাস্তবায়ন করতে পারবে। বেসিস যদি চায় তার দুই হাজার সদস্যের সাথে বসে আমরা স্মার্ট বাংলাদেশ গঠনের নীতিনির্ধারণ করতে পারি। এক্ষেত্রে সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী অথবা সচিব পর্যায়ের কর্মকর্তারা আমাদের পক্ষ থেকে উপস্থিত থাকবেন।


তিনি জানান, আমরা ধীরে ধীরে হলেও আগাচ্ছি। আমরা সবসময় বেসিসের সঙ্গে আছি, আপনারা এগিয়ে যান। সামনে ব্রাজিলসহ ল্যাতিন আমেরিকার বেশকিছু দেশে আমরা আইসিটিসহ বিভিন্ন খাতের বিষয় নিয়ে কথা বলবো।


বেসিস সফটএক্সপোর অন্যতম সেরা আয়োজন ছিল শনিবার। অ্যাম্বেসেডর নাইটে অস্ট্রেলিয়া, ইউরোপীয় ইউনিয়ন এবং ডেনমার্কের রাষ্ট্রদূতরা বাংলাদেশের আইসিটি খাতের উন্নয়নে মানবসম্পন উন্নয়ন, একাডেমিক জ্ঞান বৃদ্ধি, প্রশিক্ষণের মতো বিষয়ে গুরুত্ব দিয়ে বেশ কিছু পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন। 


তারা বলেছেন, এসব পদক্ষেপ নিলে খুব স্বল্প সময়ে বিশ্বের অনেক দেশের কাছে আইসিটি ডেসটিনেশন তথা প্রযুক্তির পাওয়ার হাউজ হিসেবে প্রতিষ্ঠিত হবে বাংলাদেশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us