এবার ৪টি দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আজকের পত্রিকা প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৩৭

চলতি বছর একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়ছে উত্তর কোরিয়া। সবশেষ সামরিক মহড়ার অংশ হিসেবে চারটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় পিয়ংইয়ং। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ’র বরাতে এক প্রতিবেদনে  এ তথ্য জানিয়েছে আল জাজিরা।


ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার জেরে এই পদক্ষেপ। কেসিএনএ বলছে, শত্রুদের পারমাণবিক আক্রমণ প্রতিহত করার ক্ষমতা যাচাইয়ে পরীক্ষাটি চালানো হয়েছে।



প্রতিবেদনে বলা হয়, গতকাল বৃহস্পতিবার উত্তর হামগিয়ং প্রদেশের কিম চায়েক শহর থেকে কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূলে সমুদ্রের দিকে হোওয়াসাল-২ নামে চারটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। ১০ হাজার ২০৮ সেকেন্ড থেকে ১০ হাজার ২২৪ সেকেন্ড পর্যন্ত প্রদক্ষিণ করে ক্ষেপণাস্ত্রগুলো ২ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যে আঘাত হানতে সক্ষম হয়েছে।


এমন এক সময়ে পিয়ংইয়ং এ পরীক্ষার চালিয়েছে, যখন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা উত্তর কোরিয়ার সম্ভাব্য পারমাণবিক অস্ত্র ব্যবহারের জবাবে কী করণীয় তা নিয়ে কাজ করছে।


এ বিষয়ে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওপর নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। পর্যবেক্ষণ শেষ হলে বলা সম্ভব হবে যে, উত্তর কোরিয়ার দাবি সত্য কিনা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us