আলীকদম-পোয়ামুহুরী সড়ক দুই দিনের দূরত্বকে করেছে দেড় ঘণ্টা

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪৬

বান্দরবানের সীমান্তবর্তী কুরুকপাতা ইউনিয়নের দুর্গম এলাকা পোয়ামুহুরী। সেখান থেকে হেঁটে অথবা নৌকায় আলীকদম উপজেলা সদরে আসতে স্থানীয়দের সময় লাগত দুইদিন। মাঝখানে কোনো পাড়ায় উঠে রাতযাপন করতে হতো। সেই দুইদিন হয়েছে এখন দেড়ঘণ্টা!


আলীকদম থেকে পোয়ামুহুরী পর্যন্ত ৩৭ কিলোমিটার দীর্ঘ সড়কটি তাই বদলে দিচ্ছে দুর্গম কুরুকপাতা ইউনিয়নের মানুষের জীবনযাপন। সড়কটি স্থানীয়দের কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসেবায় সুযোগ-সুবিধা বাড়ানোর পাশাপাশি ভূমিকা রাখবে পর্যটনেও।


বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের অধীনে ১৬ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন (ইসিবি) ৪৭৪ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে সড়কটির নির্মাণকাজ শেষ করেছে বলে জানিয়েছেন প্রকল্প কর্মকর্তা মেজর মো. ইশরাকুল হক।


সোমবার আলীকদম-পোয়ামুহুরী সড়কে ১০ কিলোমিটার এলাকায় মিনিপাড়া ভিউ পয়েন্টে সাংবাদিকদের বিফ্রিংকালে মেজর ইশরাকুল জানান, ২০১৭ সালে আলীকদম-জানালিপাড়া-কুরুকপাতা-পোয়ামুহুরী পর্যন্ত সড়ক নির্মাণের দায়িত্ব পায় সেনাবাহিনী।


৩৭ কিলোমিটার দীর্ঘ সড়কটির নির্মাণ ব্যয় ধরা হয়েছিল ৫০৯ কোটি ২৯ লাখ টাকা, কিন্তু গুণগত মান বজায় রেখে সড়কটির নির্মাণকাজ শেষ করা হয়েছে ৪৭৪ কোটি ৪০ লাখ টাকায়।

এ ছাড়া ২০২২ সালের ৩০ জুনে শেষ হওয়ার কথা থাকলেও ৬ জুনই প্রকল্পের কাজ শেষ হয়। ফলে সাশ্রয় হয়েছে পাঁচ কোটি টাকা।


এই প্রকল্পের আওতায় নির্মাণ করা হয়েছে ১০টি ব্রিজ, ১১টি কালভার্ট ও চারটি ভিউ পয়েন্ট। এ ছাড়া ক্রস ড্রেন, সাইট ড্রেন, রিটেইনিং ওয়াল, আর্থ ওয়াটার ড্যাম ও রোড সাইন নির্মাণ করা হয়েছে বলে জানান এই প্রকল্প কর্মকর্তা।


মেজর মো. ইশরাকুল হক জানান, সড়কটি নির্মাণের ফলে স্থানীয়দের কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসেবাসহ নানা সুযোগ-সুবিধা বাড়বে। উঁচু নিচু এই সড়কের বিভিন্ন স্থানে পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানও নির্মিত হয়েছে। ফলে পর্যটন শিল্পের বিকাশ স্থানীয়দের জীবনমান উন্নয়নেও ভূমিকা রাখবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us