You have reached your daily news limit

Please log in to continue


আর্থিক প্রতিষ্ঠানে পদোন্নতিতেও ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক

ব্যাংকের পর এবার দেশের আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের পদোন্নতির ক্ষেত্রেও ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক বলছে, আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদেরও পদোন্নতি পেতে হলে ব্যাংকিং ডিপ্লোমার দুই পর্ব পাস করতে হবে। ব্যাংকের কর্মকর্তাদের ক্ষেত্রে এ নিয়ম বাধ্যতামূলক করার পর থেকে এ নিয়ে তীব্র সমালোচনা চলছে ব্যাংকারদের মধ্যে। 

বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাংকাররা কেন্দ্রীয় ব্যাংকের এমন সিদ্ধান্তে তীব্র ক্ষোভ প্রকাশ করছেন। এমনকি এ সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তুলেছেন তাঁরা। ব্যাংকারদের এমন ক্ষোভ ও সমালোচনার মধ্যে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক করার সিদ্ধান্তে অনড় অবস্থান নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন করে সেটির পরিধি বাড়ানোরও উদ্যোগ নেওয়া হয়েছে। 

আর্থিক প্রতিষ্ঠানের দৈনন্দিন কার্যক্রমে সরাসরি সংশ্লিষ্ট নয়; যেমন ডাক্তার, আইন কর্মকর্তা, প্রকৌশলী, প্রচার ও প্রকাশনা পদে নিযুক্ত কর্মকর্তাদের ক্ষেত্রে এ নীতিমালা প্রযোজ্য হবে না। নতুন এ নির্দেশনা আগামী ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

ব্যাংকাররা বলছেন, আগামী এক বছরের মধ্যে অনেকেই পদোন্নতির যোগ্য হবেন। আবার অনেকেই আছেন, যাঁদের পদোন্নতির সময় এরই মধ্যে পেরিয়ে গেছে। এখন তাঁরা ডিপ্লোমা পাস না করলে আর পদোন্নতির যোগ্য বিবেচিত হবেন না। তাই অনেক ব্যাংকার এ সিদ্ধান্তে চরম হতাশা প্রকাশ করেছেন।

আর্থিক প্রতিষ্ঠানের কর্মীদের জন্য গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংক নতুন করে যে নির্দেশনা জারি করেছে তাতে বলা হয়েছে, ব্যাংকিং ডিপ্লোমা দুই পর্বে পাস না করলে আর্থিক প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তা বা সমতুল্য পদের পরবর্তী পদে কোনো কর্মকর্তা পদোন্নতির জন্য বিবেচিত হবেন না। আগামী বছরের ১ জানুয়ারি থেকে সব আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ নিয়ম কার্যকর হবে। দুই পর্বের পরীক্ষার প্রতি পর্বে ছয়টি করে ১২টি বিষয় থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন