You have reached your daily news limit

Please log in to continue


এসে গেছে রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের চুল্লির ‘ঢাকনা’

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের ‘ট্রান্সপোর্ট গেটওয়ে’ চুল্লিতে স্থাপনের জন্য বিদ্যুৎ কেন্দ্রে আনা হয়েছে। 

চুল্লির সবচেয়ে ওপরের অংশে ‘ঢাকনা’ হিসাবে কাজ করা এই গেটওয়ে স্থাপনের পর বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের নির্মাণ কাজ প্রায় ৯০ শতাংশ শেষ হবে বলে বাংলাদেশ নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানির কর্মকর্তারা জানিয়েছেন। 

নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানি ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান প্রশাসনিক কর্মকর্তা অলক চক্রবর্তী রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কয়েক দিন আগেই এই গেটওয়েটি এসেছে। ২৭৫ টন ওজনের প্রকাণ্ড এই ধাতবখণ্ডটি পরীক্ষা-নিরীক্ষা শেষে চুল্লিতে স্থাপনের উদ্যোগ নেওয়া হবে।” 

নিয়ম অনুযায়ী, এর নকশার সঙ্গে যুক্ত পক্ষগুলোর ‘ইনসপেকশন’ শেষে এটি চুল্লির ওপর স্থাপনের উদ্যোগ নেওয়া হবে বলে জানান তিনি।

নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানির ব্যবস্থাপক ওয়াজিহুর রহমান বলেন, “এটা বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের চুল্লির গেটওয়ে বা ঢাকনা। বিদ্যুৎ কেন্দ্রের অন্যান্য যন্ত্রপাতির মতই এটা নদীপথে কেন্দ্রের পাশে জেটিতে এসেছে। সেখান থেকে ক্রেন ও ভেহিকলের সাহায্যে চুল্লির কাছে এনে রাখা হয়েছে।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন