খালি পেটে শিশুকে কী খাওয়াবেন

সমকাল প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০৮

শিশুকে সুস্থ রাখতে খাওয়াদাওয়ার দিকে বিশেষভাবে নজর রাখা জরুরি। অনেক সময় শিশুরা একই খাবার প্রতিদিন খেতে চায় না। আবার মায়েরাও বুঝতে পারেন না খালি পেটে তাদের জন্য কোন খাবারটি উপকারী। বিশেষজ্ঞদের মতে,কয়েকটি খাবার আছে খালি পেটে শিশুকে খাওয়ালে স্বাস্থ্যের উন্নতি হবে। যেমন-


কাজুবাদাম: খালি পেটে শিশুদের কাজুবাদাম খাওয়াতে পারেন। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, আয়রন, ফাইবার, ভিটামিন ই আছে। এটি খেলে শিশুর স্মৃতিশক্তি বাড়বে। শরীরও সুস্থ থাকবে। সেই সঙ্গে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।


কলার স্মুদি:  সকালের নাশতায় শিশুকে কলার স্মুদি কিংবা পাউরুটি ও কলা খাওয়াতে পারেন। এটি কার্বোহাইড্রেট, সোডিয়াম ও আয়রন সমৃদ্দ। সকালে খালি পেটে কলা খেলে শিশুর হাড় মজবুত হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। সঙ্গে অনেকক্ষণ পেট ভরা থাকবে।


মোরব্বার জ্যাম: শিশুদের জন্য মোরব্বার জ্যাম বেশ উপকারী। অনেকে সকালের নাশতায় পাউরুটি খান। শিশুকে আমলকির মোরব্বার তৈরি জ্যাম দিয়ে পাউরুটি দিন। এটি ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম ও ভিটামিন সি-তে পূর্ণ। এটি খেলে শিশুর দৃষ্টিশক্তি প্রখর হয়। পেট ভর্তি থাকে। সঙ্গে হজমের সমস্যা থেকে মুক্তি মেলে।


আপেল: শিশুকে সকালের নাশতায় আপেল খাওয়াতে পারেন । আপেলে আছে আয়রন, ক্যালসিয়াম, পটাসিয়াম ও জিঙ্ক। যা খেলে শিশুর পুষ্টির জোগান ঘটে। সঙ্গে রোগ প্রতি রোধ ক্ষমতা উন্নত হয়।


হালকা গরম পানি: খালি পেটে শিশুকে হালকা গরম পানি খাওয়াতে পারেন। ঘুম থেকে ওঠার পর শিশুকে হালকা গরম পানি দিলে শরীর সুস্থ থাকবে।  এটি মেটাবলিজম বৃদ্ধি করে। যে কোনও রোগ থেকে মুক্তি পেতে সাহায্য করে। তবে বয়স ৩ বছরের বেশি হলে তবেই প্রতিদিন খালি পেটে হালকা গরম পানি খাওয়াতে পারেন। এতে স্বাস্থ্যের উন্নতি ঘটবে।


এসব ছাড়াও শিশুকে রোজ পুষ্টিকর খাবার খাওয়ান। তার খাদ্যতালিকায় রাখুন ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন সমৃদ্ধ খাবার রাখুন। রোজ পর্যাপ্ত পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে তার স্বাস্থ্যের উন্নতি হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us