বাড়ি ফিরতে চান বিদেশে আশ্রিত কিয়েভবাসী

সমকাল প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০৯

আমাদের খাবার আছে, সুন্দর অ্যাপার্টমেন্টও আছে। পরিবারের সবাই একসঙ্গে থাকি। যথেষ্ট টাকাপয়সাও আছে; যেগুলো উপার্জন করে জমিয়েছি। কিন্তু আমরা একটি জিনিস খুব মিস করি, সেটি নিজেদের বাড়ি। কথাগুলো বলছিলেন ইউক্রেনে রুশ আক্রমণের পর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আশ্রয় নেওয়া প্রাক্তন ইংরেজি শিক্ষক ইরিনা টিটকোভা। এক বছর ধরে স্বামী-সন্তানসহ তিনি সেখানে থাকছেন। কিয়েভের শহরতলি ইরপিনে তাঁদের বাড়িঘর রয়েছে। হামলার মুখে পালিয়ে এখন যে বাড়িতে আছেন সেটাও যথেষ্ট আরামদায়ক। কিন্তু এখানে অস্বস্তিবোধ করেন ইরিনা।


তিনি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ভিয়েনায় আমরা কত আরামে আছি, আর ওদিকে ইউক্রেনের মানুষ নিদারুণ দুর্ভোগ পোহাচ্ছেন। এ জন্য মাঝেমধ্যে আমরা লজ্জাবোধ করি।


গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া আক্রমণ শুরুর পর প্রায় ৮০ লাখ ইউক্রেনীয় শরণার্থী ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন। তাঁরাও ইরিনার মতো নিজের বাড়ি ফিরতে চান।


গতকাল বুধবার মস্কো দাবি করেছে, রুশ সেনারা পূর্ব ফ্রন্টে ইউক্রেন প্রতিরক্ষার দুটি সুরক্ষিত লাইন ভেঙে ফেলেছে। সেখানের পরিস্থিতি ভয়াবহ বলে বর্ণনা করেছে কিয়েভ। রাশিয়ার সম্ভাব্য আক্রমণের আগে দ্রুত সামরিক সহায়তা চেয়েছে ইউক্রেন।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us