মার্কিন শীর্ষ কর্মকর্তা ঢাকায় আসছেন আজ

কালের কণ্ঠ প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৪৪

দুই দিনের সফরে আজ মঙ্গলবার বিকেলে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক শোলে। তিনি মার্কিন পররাষ্ট্র দপ্তরের আন্ডারসেক্রেটারি (সচিব) পদমর্যাদার কর্মকর্তা হলেও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের উপদেষ্টা হিসেবে কাজ করেন।


কূটনৈতিক সূত্রগুলো বলছে, ডেরেক শোলে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ চেয়েছেন। তাঁর সফর উপলক্ষে একটি অগ্রবর্তী দল এরই মধ্যে বাংলাদেশে এসেছে। দলটি কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছে। ডেরেক শোলের বাংলাদেশ সফরে রোহিঙ্গা শিবিরে যাওয়ার কথা ছিল। শেষ পর্যন্ত তিনি যাচ্ছেন কি না সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।


সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি রোহিঙ্গা ও মিয়ানমার ইস্যু বিশেষ গুরুত্ব পাবে। ডেরেক শোলে বাংলাদেশ সফরের আগে গত সপ্তাহে চ্যানেল আইয়ের তৃতীয় মাত্রাকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের ওপর থেকে রোহিঙ্গাদের চাপ কমানোর চেষ্টা করছে। যুক্তরাষ্ট্র এ দেশে আশ্রিত কিছু রোহিঙ্গাকে নিয়ে যাওয়ারও চেষ্টা করছে।


তিনি বলেন, ‘মিয়ানমারের পরিস্থিতি আরো খারাপের দিকে যাচ্ছে। এ নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’


ডেরেক শোলের সফরে রোহিঙ্গা সংকট এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সার্বিক নিরাপত্তাসংক্রান্ত বিষয়গুলো অগ্রাধিকার পেতে পারে। শোলে বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ কারণে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা ঘন ঘন বাংলাদেশ সফরে আসছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us