ফ্রিল্যান্সিংয়ে আপওয়ার্কের চেয়ে ভালো কোন ওয়েবসাইট

প্রথম আলো প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:০৫

দীর্ঘমেয়াদি কাজের সুযোগ থাকায় বেশির ভাগ ফ্রিল্যান্সারই কাজ পাওয়ার জন্য আপওয়ার্ক ডটকম মার্কেটপ্লেসে (ফ্রিল্যান্স কাজ দেওয়া–নেওয়ার ওয়েবসাইট) কাজ করতে স্বচ্ছন্দবোধ করেন। অনেক ধরনের কাজ পাওয়ার পাশাপাশি আপওয়ার্কে ঘণ্টাভিত্তিক বা নির্দিষ্ট অর্থের বিনিময়ে কাজও পাওয়া যায়। আর এ কারণে ফ্রিল্যান্সারদের কাছে খুব জনপ্রিয় আপওয়ার্ক।


কিন্তু যাঁরা কাজ করাতে দক্ষ ফ্রিল্যান্সার খুঁজছেন তাঁদের কাছে আপওয়ার্কের বিকল্প ভালোমানের কোনো মার্কেটপ্লেস আছে কি? এই প্রশ্নের উত্তর ব্যাখ্যা করেছেন অনলাইন কর্মী সরবরাহকারী প্রতিষ্ঠান ট্যালম্যাটিকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জর্জ ফিরোনভ। তাঁর লেখার উল্লেখযোগ্য অংশগুলো দেখে নেওয়া যাক—


আপওয়ার্কের বিকল্প অনেক মার্কেটপ্লেসই আছে, বেশ কিছু বিষয়ে ভিন্নতা থাকলেও সেগুলো কি সত্যিই আপওয়ার্কের তুলনায় ভালো? কিছু সাইটের একই ধরনের ফ্রিল্যান্সার নেটওয়ার্ক রয়েছে। কিছু সাইট স্থানীয়। অপরদিকে আপওয়ার্কে বিশ্বব্যাপী কাজের সুযোগ রয়েছে। কিছু সাইট রয়েছে যেগুলো নির্দিষ্ট ধরনের কাজের সঙ্গে সম্পৃক্ত। যেমন কন্টেনার কথা বলা যেতে পারে। এ সাইটটি শুধুই আধেয় (কনটেন্ট) ও লেখকদের নিয়ে কাজ করে। আবার কোনো কোনো সাইটে ফ্রিল্যান্সারদের যাচাইপ্রক্রিয়া, চাকরি পোস্টিং এবং আবেদনের প্রক্রিয়া ভিন্ন। এ ক্ষেত্রে অনলাইন চাকরির মার্কেটপ্লেস ইউজমি ডটকম ভালো উদাহরণ হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us