দাঁত ও মাড়ি ভাল রাখতে মেনে চলুন ৩ নিয়ম

বার্তা২৪ প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৪৭

টুথব্রাশ, টুথপেস্ট ও মাউথওয়াশ পাল্টেও দাঁতের সমস্যা থেকে মুক্তি পাচ্ছেন না? তাই দাঁত খারাপ হওয়ার আগেই তা প্রতিরোধের ব্যবস্থা করতে হবে। তবে শুধু দাঁত নয়, মুখের সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতে গেলে কিছু অভ্যাস মেনে চলতে হবে।


>> দিনে দু’বার দাঁত মাজা


দাঁত, মাড়ি ভাল রাখার আদি এবং অকৃত্রিম পন্থা হল ঘুম থেকে উঠে এবং শুতে যাওয়ার আগে দাঁত মাজা। খাওয়ার পর খাবারের ছোট ছোট অংশ থেকে যায় দাঁতের খাঁজে। সেগুলো সারা দিন, সারা রাত মুখের মধ্যে থেকে পচে গেলে দাঁত এবং মাড়ি— দুইয়েরই ক্ষতি করতে পারে। তাই চিকিৎসকরা বলেন, প্রতি বার খাওয়ার পর না হলেও সারা দিনে অন্তত পক্ষে দু’বার দাঁত মাজার চেষ্টা করতেই হবে।


>> ফ্লসিং


সরু সুতোর সাহায্যে দুটি দাঁতের ফাঁকে আটকে থাকা খাবার বের করে নেওয়ার পদ্ধতিতেই বলা হয় ফ্লসিং। প্রতি বার খাওয়ার পর দাঁত মাজা সম্ভব না হলে, মুখ ধুয়ে নিয়ে করা যেতে পারে ফ্লস। এই পদ্ধতিতে দাঁতের ফাঁকে আটকে থাকা খাবারের টুকরো বেরিয়ে আসে সহজেই। তবে সকলে ফ্লসের পদ্ধতি সম্পর্কে অবহিত নন। সেক্ষেত্রে সাবধানতা অবলম্বন করে বা চিকিৎসকের কাছ থেকে শিখে নেওয়াই ভাল।


>> গার্গল করা


শুধু সর্দি বা কাশির জন্য নয়, মুখের ভিতরের স্বাস্থ্য ভাল রাখতেও গার্গল করা প্রয়োজন। বিশেষ করে মিষ্টিজাতীয় খাবার, ফলের রস বা ঠান্ডা নরম পানীয় খাওয়ার পর মুখের লালার পিএইচ-এর ভারসাম্য নষ্ট হয়। গার্গল করলে যা আবার আগের পর্যায়ে ফিরে আসে। মুখের ভিতরের স্বাস্থ্য ভাল রাখতে গেলে অম্লভাব কাটাতে হবে। কারণ এই থেকেই দাঁতের ক্ষতি হয় বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us