পাথরের নিচের আজব শহর

আজকের পত্রিকা প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪৮

স্পেনের কাদিজ প্রদেশের ছোট্ট এক শহর সেতেনিল দ্য লস বোদেগাস। আকারে ছোট হলে কী হবে, ইতিহাস-ঐতিহ্যের দিক থেকে এটি অনেক পুরোনো। তবে পর্যটকেরা একে চিনেছে অন্য একটি কারণে, শহরের বড় একটি অংশই পাহাড়ের একটা চাতাল বা ঝুলে থাকা বড় এক পাথরের নিচে। তেমনি এখানকার অনেক বাড়িই তৈরি করা হয়েছে গুহার মধ্যে।


মাত্র হাজার তিনেক জনসংখ্যার শহর এটি। ছোট্ট নদী রিও ট্রেজোর স্রোতে সৃষ্টি এক গিরিসংকটে পুরোনো শহরের বড় একটি অংশের অবস্থান। রিও ট্রেজোই শহরটিকে দুই ভাগ করে দিয়েছে। ২ হাজার বছর আগে এই এলাকায় রোমান আগ্রাসনের সময়ও জনবসতি ছিল। কারো কারো মতে, এমনকি তারও কয়েক হাজার বছর আগেও এখানকার গুহাগুলোয় বাস করত মানুষ। তবে সেতেনিল দ্য লস বোদেগাস শহর হিসেবে আত্মপ্রকাশ করে বারো শতক কিংবা এর কিছু আগে। মুররা তখন এই শহরের গোড়াপত্তন করেন। একে ঘিরে থাকা পাথুরে দেয়ালগুলো প্রাকৃতিক নিরাপত্তা বেষ্টনী হিসেবে ব্যবহার করেন। 


স্পেনের আন্দালুসিয়া অঞ্চলের বেশ কিছু শহর আছে, যেগুলো সাদা দালানের জন্য বিখ্যাত। এগুলো পুয়েবলোস ব্লাংকোস কিংবা সাদা গ্রাম বা শহর নামে পরিচিত। সেতেনিল দ্য লস বোদেগাস এ রকম সাদা দালানের শহর।


সূর্যের আলো প্রতিফলিত হওয়া এবং দালানগুলো শীতল করার জন্য এই সাদা রং ব্যবহার করা যায়। ইতিহাসের বিভিন্ন সময় এখানে বসতি গাড়া নানা জাতি-গোষ্ঠী তাদের রুচি, চিন্তা-ভাবনা ফুটিয়ে তুলেছে শহরটিতে। এ কারণে সেতেনিল দ্য লস বোদেগাসের স্থাপনাগুলোতে নানা ধরনের শৈলীর একটা মিশ্রণ চোখে পড়ে।


জানা যায় স্পেনীয়দের একের পর এক আক্রমণের সময় মুররা এই শহরে অবস্থান করে আত্মরক্ষা করেন। কারও কারও ধারণা, সেতেনিল দ্য লস বোদেগাস নামটি দিয়ে বোঝায় শহরে স্পেনীয়দের সাতটি আক্রমণকে। প্রথম ছয়টি সফলতার সঙ্গে প্রতিহত করে মুররা। তবে সপ্তমবারে আত্মসমর্পণে বাধ্য হয়। এমনিতে মুরদের শহরগুলো পাহাড়ের ওপর গড়ে উঠলেও এই শহর গড়ে ওঠে গুহার মধ্যে পাথরের নিচে।  কারও কারও অবশ্য ধারণা, স্থানীয়ভাবে উৎপাদিত ওয়াইনের পাতালে সংরক্ষণের বিষয়টি শহরের নামে প্রতিফলিত হয়েছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us