রাশিয়া ২৪ ফেব্রুয়ারি বড় হামলা করতে পারে, আশঙ্কা ইউক্রেনের

প্রথম আলো প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:০৫

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভ বলেছেন, রাশিয়া বড় হামলার প্রস্তুতি নিচ্ছে। আর এ হামলা শুরু হতে পারে ২৪ ফেব্রুয়ারিতে। গত বছর এই দিনেই রাশিয়া ইউক্রেনের হামলা শুরু করেছিল। খবর বিবিসির।


রেজনিকোভ আরও বলেছেন, মস্কো কয়েক হাজার সেনা জড়ো করেছে। এখন তারা গত বছরের হামলার বর্ষপূর্তি উপলক্ষে ‘কিছু করার চেষ্টা করবে’।


তবে ইউক্রেনের রাশিয়ার হামলা চলছেই। এরই মধ্যে ইউক্রেনের ক্রামাতোরস্ক শহরে হামলায় তিনজন নিহত হয়েছেন। দোনেস্ক এলাকার একটি শহরে একটি আবাসিক ভবনে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় সাতজন আহত হয়েছেন বলে জানিয়েছেন প্রাদেশিক গভর্নর। তিনি জানিয়েছেন, এ হামলায় আহত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে।

এ হামলার পর সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সন্ত্রাস বন্ধের একমাত্র উপায় তাদের পরাজিত করা। ট্যাংক, যুদ্ধবিমান ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েই তাদের হারাতে হবে।


সম্প্রতি জার্মানি, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ট্যাংক দিয়ে ইউক্রেনকে সহযোগিতা করার আশ্বাস দিয়েছে। আর এ প্রতিশ্রুতির পর ইউক্রেন আবার যুদ্ধবিমান চেয়েছে এসব দেশের কাছে। তবে যুক্তরাষ্ট্র ও জার্মানি যুদ্ধবিমান দিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে।


এসব হামলার মধ্যেই ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী দাবি করেছেন, নতুন হামলার জন্য রাশিয়া এখন প্রায় পাঁচ লাখ সেনা জড়ো করেছে। এদিকে ২০২২ সালের সেপ্টেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তিন লাখ রিজার্ভ সেনা প্রস্তুত করার ঘোষণা দেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us