তালের পাকন পিঠা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ১৭:১৫

তালের বিভিন্ন ধরনের পিঠা খেতে কমবেশি সবাই পছন্দ করেন। তাল দিয়ে তৈরি পাকন পিঠাও বেশ সুস্বাদু। শীতে এই পিঠার স্বাদ নিতে ভোলেন না ভোজনরসিকরা। চাইলে ঘরে কম উপকরণেই তৈরি করে নিতে পারেন তালের পাকন পিঠা।


রইলো রেসিপি- আরও পড়ুন: চালের গুঁড়া ছাড়াই তৈরি করুন চিতই পিঠা উপকরণ ১. তালের রস বা ক্বাথ ২ কাপ২. তরল দুধ ১ কাপ৩. চিনি ১ কাপ৪. লবন স্বাদমতো ৫. ঘি ২ টেবিল চামচ ৬. নারকেল কোড়ানো ১ কাপ৭. ময়দা ৩ কাপ ও৮. তেল ভাজার জন্য। আরও পড়ুন: নারকেলের পুলি পিঠা পদ্ধতি চুলায় প্যান বসিয়ে ময়দা ছাড়া বাকি সব উপকরণ দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এরপর ময়দা দিয়ে নেড়ে ময়দা সেদ্ধ করে নামাতে হবে। রুটি তৈরির জন্য যেভাবে পানিতে ময়দা দিয়ে সেদ্ধ করতে হয় সেভাবেই তালের ক্বাথ দুধের মিশ্রণে ময়দা দিয়ে নেড়ে সেদ্ধ করে নামাতে হবে। ঠান্ডা হলে মাখিয়ে নরম একটা ডো তৈরি করে নিতে হবে।


এবার মাখিয়ে রাখা ডো থেকে পরিমাণমতো ডো নিয়ে হাতের তালুতে ঘুরিয়ে ঘুরিয়ে গোল বলের মতো করে নিন। আরও পড়ুন: ভাপা পুলি পিঠা তৈরির সহজ রেসিপি তার উপর পিঠার ছাঁচ দিয়ে হালকা হাতে চাপ দিলেই সুন্দর একটা ডিজাইন হয়ে যাবে ও পাকন পিঠা তৈরি হয়ে যাবে। সবগুলো পিঠা একইভাবে বানিয়ে গরম তেলে গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুলতে হবে। ব্যাস পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে তালের পাকন পিঠা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us