২০২৪ সালের নির্বাচনে জিততে হলে...

আজকের পত্রিকা ড. মইনুল ইসলাম প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩, ১৮:৪২

২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। বর্তমান সংসদে আওয়ামী লীগের বিপুল সংখ্যাগরিষ্ঠতা থাকলেও ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত সংসদীয় নির্বাচনে ব্যাপক ব্যালট জালিয়াতির অভিযোগের কারণে চার বছর ধরে ক্ষমতাসীন আওয়ামী লীগকে দেশের বিরোধী দলগুলোর পাশাপাশি বিশ্বের অনেক দেশের রাজনৈতিক ও কূটনৈতিক আক্রমণের মুখোমুখি হতে হচ্ছে। সুষ্ঠু নির্বাচন হলেও আওয়ামী লীগ ওই নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করত বলে একটা সাধারণ ধারণা থাকলেও নির্বাচনের আগের রাতে পুলিশি প্রহরায় এবং প্রশাসনের সহযোগিতায় ব্যালট বাক্সগুলো ভরে ফেলার যে ন্যক্কারজনক ঘটনা দেশের অধিকাংশ এলাকায় ঘটানো হয়েছিল, তার সত্যতা সম্পর্কে সিংহভাগ জনগণের মনে বিশ্বাস ইতিমধ্যে দৃঢ়ভাবে গেড়ে বসেছে।


অতি সম্প্রতি বাংলাদেশে জাপানের সদ্য সাবেক রাষ্ট্রদূত ইতো নাওকি এবং বাংলাদেশ সফরে আসা মার্কিন কূটনীতিক ডোনাল্ড লু ভবিষ্যতে জালিয়াতিমুক্ত নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয়তা সম্পর্কে নিজ নিজ দেশের দৃঢ় অবস্থান ব্যক্ত করায় ২০১৮ সালের নির্বাচনের অগ্রহণযোগ্যতার ব্যাপারটি আবারও সামনে চলে এসেছে। এ সম্পর্কে আওয়ামী লীগ যতই গলাবাজি করুক না কেন, ওয়াকিবহাল মহল ঠিকই অনুধাবন করতে পারার কথা যে ব্যাপারটা আওয়ামী লীগের জনপ্রিয়তায় বিরাট ধস নামিয়েছে, দেশের জনগণের একটি অংশের কাছে আওয়ামী লীগকে প্রশ্নবিদ্ধ করেছে। তার কিছুটা আলামত আমরা দেখলাম অতি সম্প্রতি অনুষ্ঠিত রংপুর সিটি করপোরেশনের মেয়র নির্বাচনে। ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী জামানত হারিয়ে চতুর্থ স্থানে পৌঁছে গেছেন, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী তৃতীয় হয়েছেন। কিন্তু এই দুজনের প্রাপ্ত ভোটের যোগফল গত নির্বাচনের চেয়ে ১০ হাজার ভোট কমে গেছে। ওই নির্বাচনে ইসলামী ঐক্যজোটের প্রার্থী দ্বিতীয় হয়েছেন। আর নির্বাচনে দ্বিতীয়বার জয়ী হয়েছেন জাতীয় পার্টির মেয়র। মাননীয় প্রধানমন্ত্রী যদি এই ফলাফলকে রংপুরের ব্যতিক্রমী বাস্তবতা মনে করেন, তাহলে চরম ভুল করবেন। এটাই সারা দেশের আসল বাস্তবতা। বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগকে দুর্নীতিবাজ, পুঁজি লুটেরা এবং পুঁজি পাচারকারীদের সহায়ক দল হিসেবে চিহ্নিত করে হয়তো অনেকেই আওয়ামী লীগের দিক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। অতএব, আগামী সংসদ নির্বাচন যদি রংপুর সিটি করপোরেশন নির্বাচনের মতো সুষ্ঠু হয়, তাহলে একই রকম বিপর্যয়ের আশঙ্কা করা অমূলক নয়। সময় থাকতে দুর্নীতি, পুঁজি লুণ্ঠন ও পুঁজি পাচারের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ না করলে ২০২৪ সালের নির্বাচনেও জালিয়াতি করা ছাড়া তাদের জয়ের কোনো পথ খোলা থাকবে না বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের কেউ কেউ মনে করছেন।


২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে আওয়ামী লীগ দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণের অঙ্গীকার করেছিল। কিন্তু গত চার বছরে দুর্নীতিবিরোধী কার্যক্রম একেবারেই ‘বাত কা বাতে’ পর্যবসিত হয়েছে। আমাদের স্মরণে আছে, ২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত পরপর পাঁচ বছর বার্লিনভিত্তিক দুর্নীতি গবেষণা সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের দুর্নীতিগ্রস্ত দেশের বিশ্ব র‍্যাঙ্কিং অনুযায়ী বাংলাদেশ বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তকমা অর্জন করেছিল। ওই পাঁচ বছরের মধ্যে প্রথম বছর ক্ষমতাসীন ছিল আওয়ামী লীগ, পরের চার বছর ক্ষমতাসীন ছিল বিএনপি-জামায়াত জোট। এরপর সামরিক বাহিনী-সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের দুই বছরের শাসনামলে দুর্নীতির বিরুদ্ধে প্রচণ্ড দমননীতি বাস্তবায়নের কারণে বাংলাদেশ ওই ‘ন্যক্কারজনক চ্যাম্পিয়নশিপ’ থেকে নিষ্কৃতি পেয়েছিল। কিন্তু ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতাসীন হওয়ার পর পরিকল্পিতভাবে ওই দুর্নীতি দমন অভিযানকে গলাটিপে মেরে ফেলার জন্য দুর্নীতি দমন কমিশনকে ‘নখদন্তহীন ব্যাঘ্রে’ পরিণত করা হয়েছে। ফলে দেশে আবার দুর্নীতির তাণ্ডব পুরোদমে চালু হয়ে যায়। ২০১৪ সাল থেকে ৯ বছর ধরে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় আফগানিস্তানের পর সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তকমা অর্জন করে চলেছে, বিশ্ব র‍্যাঙ্কিং অনুযায়ী বাংলাদেশের অবস্থান সবচেয়ে দুর্নীতিগ্রস্ত ১৫টি দেশের মধ্যেই ঘুরপাক খাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us