প্রযুক্তি খাতে দিনে ৩ হাজার কর্মী ছাঁটাই

প্রথম আলো প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ১২:০৪

শুরু হয়েছিল গত বছরের শেষ দিক থেকেই, তবে চলতি বছরের প্রথম মাসে যেন বিশ্বের প্রযুক্তি খাতে ছাঁটাইয়ের মচ্ছব শুরু হয়ে গেছে। পৃথিবীজুড়ে প্রযুক্তি খাতে ছাঁটাইয়ের সাম্প্রতিক যে তথ্য পাওয়া যাচ্ছে, তাতে দেখা যাচ্ছে যে এ মাসে প্রযুক্তি খাতে দিনে গড়ে তিন হাজার কর্মী ছাঁটাই হয়েছেন। মাইক্রোসফট থেকে শুরু করে গুগল—এমন কোনো কোম্পানি নেই, যারা ছাঁটাই করেনি।


তবে শুধু পশ্চিমা দুনিয়ায় নয়, ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে যে ছাঁটাই চলেছে ভারতেও—তথ্যপ্রযুক্তি জগতে যেটি শীর্ষস্থানীয় দেশ। ছাঁটাইয়ের কারণ হিসেবে বিশ্লেষকেরা দুটি কারণ চিহ্নিত করেছেন। প্রথমত, করোনাভাইরাস মহামারির লকডাউনের সময় বাড়তি চাহিদা মেটাতে বিপুল কর্মী নিয়োগ দেওয়া। দ্বিতীয়ত, কৃত্রিম বুদ্ধিমত্তায় ক্রমবর্ধমান বিনিয়োগ।


এমন এক সময়ে এই ছাঁটাই চলছে, যখন বিশ্বের প্রায় সব অর্থনীতিবিদ ও বৈশ্বিক সংস্থাগুলো ক্রমেই বলে যাচ্ছে, এ বছর মন্দা হবে বা তা না হলেও প্রবৃদ্ধির গতি অনেকটাই কমে যাবে। ছাঁটাইয়ের প্রক্রিয়ায় চলতি মাসে এ পর্যন্ত ৬৫ হাজার কর্মীর চাকরি গেছে আর এর আগের বছরে অর্থাৎ ২০২২ সালে চাকরি গেছে ১ লাখ ৫৪ হাজার ৩৩৬ কর্মীর। ছাঁটাইয়ের প্রক্রিয়া অনুসরণকারী কোম্পানি লেঅফস ডট এফওয়াইআইর সূত্রে এ তথ্য দিয়েছে ইকোনমিক টাইমস।


এদিকে বৈশ্বিক এ প্রবণতার সঙ্গে তাল মিলিয়ে ভারতের স্থানীয় প্রযুক্তি কোম্পানিগুলোতেও ছাঁটাই চলছে। দেশটির স্থানীয় সামাজিক মাধ্যম শেয়ারচ্যাট ২০ শতাংশ কর্মী ছাঁটাই করেছে মূলত বাজারের অনিশ্চয়তার কারণে।


ভারতের মহিরুহ তথ্যপ্রযুক্তি কোম্পানি উইপ্রো ৪০০ নতুন কর্মীকে খারাপ পারফরম্যান্সের অভিযোগে ছাঁটাই করেছে। এ ছাড়া খাদ্য সরবরাহকারী কোম্পানি সুইগি ৩৮০ কর্মী ছাঁটাইয়ের কথা স্বীকার করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us