You have reached your daily news limit

Please log in to continue


আপিল কমিটির কাঁধে বাংলাদেশের আত্মমর্যাদার ভার: মোস্তফা সরয়ার ফারুকী

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে আছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’ ছবিটি। ছবিটি মুক্তির দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল আলোচনা চলছে। এর মধ্যেই ২১ জানুয়ারি সিনেমাটি নিয়ে সেন্সর বোর্ডের আপিল কমিটির শুনানির দিন ঠিক করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। এ ছবির মুক্তির সনদপ্রাপ্তি নিয়ে কী ভাবছেন পরিচালক—রোববার রাতে তাঁর বনানীর বাসায় বসে তা জানার চেষ্টা করে প্রথম আলো

অনেক দিনের অপেক্ষা। ২১ জানুয়ারি আপিল কমিটির সভা। এবার কি আশার আলো দেখছেন?

মোস্তফা সরয়ার ফারুকী: আমি শুধু একটা জিনিসই দেখছি এবং বিশ্বাস করছি। ফেব্রুয়ারির ৩ তারিখে ভারতে ‘ফারাজ’ ছবিটি মুক্তি পাবে। একই ঘটনার অনুপ্রেরণায় কত আগে ‘শনিবার বিকেল’ তৈরি হয়েছে। ‘শনিবার বিকেল’ তো তার আগেই মুক্তি পাওয়া উচিত। কীভাবে সেটা মুক্তি পাবে, কী হবে, আমি জানি না। তবে আমি বিশ্বাস করছি। আমার এই বিশ্বাসের পেছনে অনেক কারণ আছে।

কী কারণ?

মোস্তফা সরয়ার ফারুকী: প্রথম কারণ, ‘শনিবার বিকেল’ ছবিটি বানিয়ে আমরা কোনো অন্যায় করিনি। দ্বিতীয়ত, আমি বিশ্বাস করতে চাই, সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে মধ্যে যাঁরা সংবেদনশীল মানুষ, তাঁরা নিশ্চয়ই খতিয়ে দেখবেন, এ ছবি আটকে দিয়ে কে বা কারা আমাদের দেশকে হেয় করার চেষ্টা করছেন। নিউইয়র্ক টাইমসে এ বিষয় নিয়ে পুরো পাতায় রিপোর্ট হয়েছে। প্রশ্ন হচ্ছে, ‘শনিবার বিকেল’ ছবিটি দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করল, নাকি ‘শনিবার বিকেল’ আটকে দিয়ে বহির্বিশ্বে আমাদের ছোট করা হলো?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন