You have reached your daily news limit

Please log in to continue


সূচকের বড় উত্থান, ৭০০ কোটি ছাড়ালো লেনদেন

টানা দরপতন ও লেনদেন খরার বৃত্ত থেকে বেরিয়ে আসার আভাস দিচ্ছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসইতে) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের গতি। ডিএসইতে লেনদেন বেড়ে ৭০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে। এর মাধ্যমে দুই মাস পর ৭০০ কোটি টাকা লেনদেনের দেখা মিললো।

মূল্যসূচক ও লেনদেন বাড়ার পাশাপাশি দুই বাজারেই যেকটি প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে, বেড়েছে প্রায় তার দ্বিগুণ প্রতিষ্ঠানের। অবশ্য এরপরও ডিএসই ও সিএসইতে দাম বাড়া বা কমার তুলনায় দাম অপরিবর্তিত থাকা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি।

এদিন লেনদেনের শুরুর দিকে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। এরপরও লেনদেনের দ্বিতীয় মিনিটেই ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া ঊর্ধ্বমুখী প্রবণতা পুরো সময়ই অব্যাহত থাকে। তবে প্রথম দুই ঘণ্টার লেনদেনে দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় ছিল বেশি প্রতিষ্ঠান।

দুপুর ১২টার পর বেশ কয়েকটি প্রতিষ্ঠান দরপতনের তালিকা থেকে বেরিয়ে দাম বাড়ার তালিকায় নাম লেখায়। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দাম বাড়ার তালিকা বড় হতে থাকে। এতে সবকটি মূল্যসূচকের মোটামুটি বড় উত্থান দিয়ে দিনের লেনদেন শেষ হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন