You have reached your daily news limit

Please log in to continue


শুধু লেবু নয়, এর খোসাও উপকারী, কী কী কাজে ব্যবহার করতে পারেন?

স্বাস্থ্যের যত্ন নেয়, ত্বক ভাল রাখে, হজমক্ষমতা বাড়ায়, বাসন পরিষ্কার রাখে— পাতিলেবুর একই অঙ্গে বহু গুণ। এমন অনেক উপকারে লাগে যে, তা সত্যি অনেক সময়ে অবাক করে। পাতিলেবু নিঃসন্দেহে উপকারী। তবে এর খোসাও কম দরকারি নয়। লেবুর খোসায় ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো উপকারী প্রচুর উপাদান থাকে। লেবুর খোসা মেদ কমাতেও সাহায্য করে। কারণ এতে ডি লিমোনিন নামক এক ধরনের অ্যাসিড থাকে। যা বাড়তি মেদ পুড়িয়ে ফেলতে সাহায্য করে। তবে মেদ কমানো ছাড়াও লেবুর খোসার রয়েছে আরও অনেক গুণ। কী কী উপকার করে লেবুর খোসা?

শরীর চাঙ্গা রাখে

লেবুর খোসায় ফ্ল্যাভোনয়েড থাকে। যা মানসিক চাপ কমাতে সাহায্য করে। কোনও বিষয় নিয়ে উদ্বেগে থাকলে, মন ভাল করতে ভরসা রাখতে পারেন লেবুর খোসায়। শরীরের যাবতীয় টক্সিন বার করে দিয়ে চাঙ্গা রাখতে সাহায্য করে। এতে থাকা ভিটামিন সি প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

চুল ভাল রাখতে

ত্বকের যত্নে লেবুর রসের জনপ্রিয়তা থাকলেও, এই ফলের খোসা চুলের পরিচর্যাতেও সমান উপকারী। এই খোসায় থাকা বিভিন্ন উপকারী উপাদান চুলের জেল্লা ফেরায়। চুল শক্তিশালী ও মজবুত করে। শীতকালে চুল ভাল রাখতে এটা ব্যবহার করতে পারেন।

স্যালাড বানাতে

স‍্যালাডেও ব‍্যবহার করতে পারেন লেবুর খোসা। রোদে শুকিয়েও স‍্যালাডে দিতে পারেন আবার ভাপ দিয়েও ব‍্যবহার করতে পারেন। স‍্যালাড সুস্বাদু হবে আবার ভাল গন্ধও বেরোবে।

তরল সাবান বানাতে

লেবু দারুণ পরিষ্কার করে। লেবুর খোসা দিয়ে তাই বানিয়ে নিতে পারেন তরল সাবান। বানানো খুব সহজ। লেবুর খোসা মিক্সিতে ঘুরিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। তার পর ডি়টারজেন্ট, ভিনিগার, আর লেবুর রস দিয়ে একটি তরল মিশ্রণ বানিয়ে তাতে এই লেবুর খোসা বাটা মিশিয়ে নিন। ফ্রিজ থেকে আলমারি— পরিষ্কার করতে ভরসা রাখেন এই তরলে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন