You have reached your daily news limit

Please log in to continue


বাইডেনের ব্যক্তিগত অফিসে ছিল ‘অতিগোপনীয়’ নথিও

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাবেক ব্যক্তিগত অফিস ও বাড়ি থেকে গোপনীয় সরকারি নথি উদ্ধারের ঘটনা দেশটিতে ব্যাপক আলোচনা–সমালোচনার জন্ম দিয়েছে। এ ঘটনার তদন্তে একজন সরকারি কৌঁসুলিকে দায়িত্ব দিয়েছে দেশটির বিচার বিভাগ। এরই মধ্যে আবার সাড়া ফেলে দেওয়ার মতো নতুন তথ্য সামনে এসেছে। জানা গেছে, উদ্ধার হওয়া নথিগুলোর কয়েকটি ‘অতিগোপনীয়’।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিবিএসের বরাতে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন বাইডেন। গোপন নথিগুলো সেই সময়ের। আইন অনুযায়ী, চাকরি শেষ হলে কেন্দ্রীয় সরকারে দায়িত্ব পালনকারী ব্যক্তিদের স্বেচ্ছায় দাপ্তরিক নথি ও গোপন দলিলপত্র জমা দিতে হয়। তবে বাইডেনের ভাইস প্রেসিডেন্টের মেয়াদ শেষের পরও এসব নথি জমা দেওয়া হয়নি।

তদন্তসংশ্লিষ্ট এক কর্মকর্তার বরাত দিয়ে সিবিএস জানিয়েছে, বাইডেনের অফিস ও বাসা থেকে প্রায় ২০টি নথি উদ্ধার করা হয়। এর মধ্যে অফিসে পাওয়া প্রায় ১০টি নথির মধ্যে ছিল ‘অতিগোপনীয়’ নথিগুলো। তাঁর ডেলাওয়ারের বাসায়ও প্রায় ১০টি নথি পাওয়া গেছে, তবে সেগুলো অতিগোপনীয় নয়। বলা হচ্ছে, অতিগোপনীয় নথিগুলো কোনোভাবে ফাঁস হয়ে গেলে ‘ভয়াবহ ক্ষতি’ হতে পারত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন