ইরানের সাবেক প্রেসিডেন্ট রাফসানজানির মেয়ের ৫ বছরের কারাদণ্ড

আজকের পত্রিকা প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ১৫:২২

ইরানের সাবেক প্রেসিডেন্ট আকবর হাশেমি রাফসানজানির মেয়ে ফায়েজেহ হাশেমিকে সরকারের বিরুদ্ধে ‘অপপ্রচার’ চালানোর দায়ে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির নিম্ন আদালত। ফায়েজের আইনজীবী নেদা শামস গতকাল মঙ্গলবার এক টুইট বার্তায় এ তথ্য দেন বলে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে।  


টুইট বার্তায় তিনি বলেন, ইরানি অধিকারকর্মী ফায়েজেহ হাশেমির বিরুদ্ধে দেওয়া এই রায় চূড়ান্ত নয়। তিনি জেলহাজতে রয়েছেন। তাঁর বিরুদ্ধে আরও মামলা বিচারাধীন রয়েছে। 


আজকের পত্রিকা অনলাইনের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
এর আগে তেহরানের সরকারি কৌঁসূলি হাশেমির বিরুদ্ধে সরকারবিরোধী উসকানির অভিযোগ আনেন বলে জানিয়েছে দেশটির সরকারি সংবাদ সংস্থা ইরানিয়ান স্টুডেন্ট নিউজ এজেন্সি (আইএসএনএ)। 


আইএসএনএর তথ্য অনুযায়ী, গত বছরের সেপ্টেম্বরে ফায়েজকে গ্রেপ্তারের পর দেশটির এভিন কারাগারে পাঠানো হয়। তবে আগেও সরকারবিরোধী বক্তব্য দেওয়ার জন্য তিনি বেশ কয়েকবার কারাবরণ করেছেন।


পুলিশ হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর পর ইরানে গত কয়েক মাসে প্রধান প্রধান অ্যাক্টিভিস্টদের আটক করেছে দেশটির পুলিশ ও প্রশাসন। এর মধ্যে রয়েছেন কবি ও লেখক মোনা বোরজুয়েই, গায়ক শেরভিন হাজিপুর ও ফুটবলার হোসেইন মাহিনি। এ ছাড়া কারাতে চ্যাম্পিয়ন ও স্বেচ্ছাসেবীসহ মোট ৪১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। তবে এই সংখ্যা আরও বেশি হতে পারে বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us