বর্তমান করোনা পরিস্থিতিতে শিশুর ঝুঁকি

যুগান্তর ডা. সেলিনা সুলতানা প্রকাশিত: ০৬ জানুয়ারি ২০২৩, ১২:৫৯

২০২২ সালের শেষে আবারও সারা বিশ্বে বেড়েছে করোনার সংক্রমণ। চীনে জিরো কোভিড নীতি প্রত্যাহারের পরই ব্যাপকভাবে বেড়েছে কোভিড আক্রান্তের সংখ্যা।


হাসপাতালগুলোয় আক্রান্তদের জায়গা দেওয়া যাচ্ছে না। শুধু চীন নয়; জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল, ফ্রান্স, বেলজিয়ামসহ বিশ্বের বিভিন্ন দেশে আবারও বাড়ছে সংক্রমণ। বিবিসির মতে, এমন বাস্তবতায় সতর্কতার অংশ হিসাবে ৫ জানুয়ারি থেকে চীন, হংকং ও ম্যাকাও থেকে আগত যাত্রীদের জন্য কোভিড পরীক্ষার প্রয়োজন হবে।


বর্তমান পরিস্থিতিতে অটিস্টিক শিশু ও তাদের অভিভাবকদের সব ধরনের সহায়তার জন্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোয় ডাক্তার, থেরাপিস্ট ও সাইকোলজিস্টরা নিয়োজিত আছেন। মানসিক সহায়তা প্রদানের জন্য প্যারেন্টস কাউন্সেলিংও দেওয়া হচ্ছে। তারপরও অভিভাবকদের চিন্তা থাকছে তাদের অটিস্টিক শিশু নিয়ে।


এ বিশেষ শিশুরা তাদের নিজেদের রক্ষার জন্য WHO (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) গাইডলাইন ফলো করা শুরু করেছে, তাদের অভিভাবক বা সহায়তাকারীর সহায়তায়। সহায়তাকারী ভালোভাবে নিরাপদ থাকলেই শিশুটিও নিরাপদে থাকবে। সাবান ও পানি দিয়ে হাত ধুতে হবে নিয়মিত কমপক্ষে ২০ সেকেন্ড ধরে, সহায়তাকারীর হাত পরিষ্কার করতে হবে অবশ্যই অ্যালকোহলযুক্ত হ্যান্ড স্যানিটাইজার দিয়ে।


যিনি বিশেয শিশুর সঙ্গে থাকবেন, যেমন বাবা-মা বা সাহায্যকারী, তাকেও পারিবারিক ব্যবস্থাপনায় এ শিশুটির সহায়তা শুরুর আগে নিয়মিত হাত ধুয়ে নিতে হবে। সহায়তাকারী যদি করোনাভাইরাসের উপসর্গ অনুভব করেন, তাহলে জরুরি ভিত্তিতে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং হাসপাতালে ভর্তি হতে হবে। যখন তিনি হাসপাতালে ভর্তি হবেন, তখন অবশ্যই বিশেষ শিশুটির জন্য পরবর্তী একজন নির্ভরযোগ্য সেবাদানকারীর (বাসা বা থেরাপি সেন্টার) থেকে সহায়তা নিতে হবে, যাকে সব শিখিয়ে দিতে হবে।


তাকে শিশুটির যত্নের যাবতীয় তথ্যাবলি অভিভাবকের কাছ থেকে শিখে নিতে হবে। কমপক্ষে ৩ ফুট দূরত্ব বজায় রেখে শিশুটির সঙ্গে কাজ করতে হবে মাস্ক পরে। শিশুটির সহায়তাকারীকে কাশি বা হাঁচির সময় অবশ্যই ভাঁজ করা কনুইয়ে হাঁচি দিতে হবে। শিশুটিকে সহায়তার জন্য তাকে কাশি বা হাঁচির সময় টিসু ব্যবহার শেখাতে হবে এবং ব্যবহারের পর ময়লা ডাস্টবিনে ফেলে দিতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us