ব্যয় বাড়ছে বিআরটিতে, হাজার কোটি টাকা এডিবি ঋণ নিচ্ছে সরকার

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২২, ১৮:৩১

বিমানবন্দর থেকে জয়দেবপুর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের আওতায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে নতুন করে ১০ কোটি ডলার ঋণ নিচ্ছে সরকার। প্রতি ডলার ১০৫ টাকা ৮২ ডলার হিসাবে বাংলাদেশি মুদ্রায় ঋণের পরিমাণ ১ হাজার ৫৮ কোটি টাকা।


সোমবার (২৬ ডিসেম্বর) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে সংস্থাটির একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। ইআরডি সচিব শরিফা খান ও এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং চুক্তিতে সই করেন।


জানা গেছে, সড়ক ও জনপথ (সওজ) এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) বাস্তবায়নাধীন ঢাকা-গাজীপুর বিআরটি প্রকল্পের অধীনে এডিবি অতিরিক্ত ১০ মিলিয়ন বা ১০ কোটি ডলার দেবে। ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে ঋণ পরিশোধ করতে হবে। ব্যস্ততম বিমানবন্দর থেকে জয়দেবপুর পর্যন্ত ২০ দশমিক ৫০ কিলোমিটারের করিডোর এটি।


২০১২ সালে এ প্রকল্প অনুমোদন দেয় সরকার। আর ২০১৮ সালে পুরোদমে প্রকল্পের কাজ শুরুর পর এখন পর্যন্ত প্রায় ৮২ শতাংশ কাজ শেষ হয়েছে বলে দাবি করছে ঢাকা বিআরটি কোম্পানি। বাকি ১৮ শতাংশ কাজ কবে শেষ হবে তা অজানা রয়ে গেছে। এডিবি ঋণে সুদের হার ২ শতাংশ। এছাড়া ঋণের জন্য ০ দশমিক ১০ শতাংশ হারে ম্যাচুরিটি প্রিমিয়াম ও অব্যয়িত অর্থের ওপর ০ দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ দিতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us