You have reached your daily news limit

Please log in to continue


ভারতে আসা যেসব যাত্রীর করোনা পরীক্ষা বাধ্যতামূলক হচ্ছে

চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং ও থাইল্যান্ড থেকে ভারতে আসা যাত্রীদের ক্ষেত্রে কোভিড পরীক্ষা বাধ্যতামূলক করা হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবীয় আজ শনিবার এই সরকারি সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি জানান, এসব দেশ থেকে আসা যাত্রীদের আরটিপিসিআর পরীক্ষা করা হবে। ‘পজিটিভ’ যাত্রীদের কোয়ারেন্টিনে থাকতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, এই দেশগুলো থেকে আসা যাত্রীদের ‘নেগেটিভ’ কোভিড সার্টিফিকেট বাধ্যতামূলকভাবে দেখাতে হবে। বিমানে ওঠার আগেই এই দেশের যাত্রীদের ‘এয়ার সুবিধা’ পোর্টালে ফরম পূরণ করতে হবে। তাতে স্বাস্থ্য সম্পর্কিত তথ্য জানাতে হবে।

নতুন করে কোভিড আতঙ্ক শুরু হওয়ায় কেন্দ্রীয় সরকার আগে থেকেই সাবধানী। শনিবার রাজ্যগুলোকে ছয় দফা নির্দেশিকা পাঠানো হয়েছে। তাতে বলা হয়েছে, রাজ্যের বিমানবন্দরকে সতর্ক থাকতে হবে। চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং ও থাইল্যান্ড থেকে আসা যাত্রীদের ‘নেগেটিভ’ কোভিড সনদ আছে কি না, নিশ্চিত করতে হবে। কারও মধ্যে কোনো রকম উপসর্গ দেখা দিলে বা পরীক্ষায় সংক্রমণ ধরা পড়লে কোয়ারেন্টিনে থাকতে বাধ্য করতে হবে। অক্সিজেনের ঘাটতি যাতে না দেখা যায়, সে জন্য এখন থেকেই তৈরি থাকতে হবে। অক্সিজেন তৈরি সংস্থাদের সচল রাখতে হবে, যাতে দ্রুত পরিস্থিতির মোকাবিলা করা যায়। অক্সিজেন বিশুদ্ধ কি না, তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি পর্যাপ্ত অক্সিজেন সিলিন্ডার তৈরির দিকেও নজর রাখতে বলা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন