আওয়ামী লীগ—দল কি সরকারে হারিয়ে যাচ্ছে

প্রথম আলো সোহরাব হাসান প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ১৯:০২

৭৩ বছর বয়সী আওয়ামী লীগ এ পর্যন্ত ৮ জন সভাপতি পেয়েছে। সাধারণ সম্পাদক পেয়েছে ১৫ জন। এর মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একাধিকবার দায়িত্ব পালন করেছেন বেশ কয়েকজন। আওয়ামী লীগের বর্তমান সভাপতি শেখ হাসিনা পদে আছেন ৪১ বছর— ১৯৮১ সাল থেকে।


সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ২০১৬ সাল থেকে। দুই মেয়াদে তিনি ছয় বছর দায়িত্ব পালন করেছেন। সভাপতি পদে পরিবর্তন আসবে, এটা কেউ ভাবেন না। ফলে সম্মেলন সামনে রেখে সাধারণ সম্পাদক পদ নিয়েই আলোচনা হচ্ছে। কেউ বলছেন, বর্তমান সাধারণ সম্পাদকই আরেক মেয়াদে থেকে যাবেন। আবার কেউ বলছেন, সভাপতি নতুন কাউকে নিয়েও আসতে পারেন।


বৃহস্পতিবার সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের সম্মেলনস্থলের প্রস্তুতিকাজ দেখতে গিয়ে দলের সাধারণ সম্পাদক বলেন, ‘এবারের যে সম্মেলন, যে কমিটি হবে, এখানে তেমন একটা পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম।’ সেই সঙ্গে তিনি এ-ও যোগ করেছেন, ‘আমার জানামতে, এখানে অন্তত ওই পদের ১০ প্রার্থী আছেন; এই পদে আসতে চান। কে হবেন, এটা নেত্রীর ইচ্ছা এবং কাউন্সিলরদের মতামতের ওপর নির্ভর করছে।’


অনেক দলে সাধারণ সম্পাদক করার মতো নেতাই পাওয়া যায় না। আওয়ামী লীগে সাধারণ সম্পাদক পদে ১০ জন ‘যোগ্য প্রার্থী’ থাকলে বিষয়টি কাউন্সিলরদের ওপরই ছেড়ে দেওয়া উচিত। আগে দলের জন্য ত্যাগ স্বীকার করা, জেল-জুলুম সহ্য করা এবং কর্মী তৈরি করাকে নেতৃত্বের গুণ হিসেবে গণ্য করা হতো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us