আগামী বছরেও চিপ ঘাটতিতে ভুগবে গাড়ি নির্মাতারা

বণিক বার্তা প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২, ১০:১৯

জীবাশ্ম জ্বালানি থেকে উত্তরণের উপায় হিসেবে বৈশ্বিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো ক্রমেই ঝুঁকছে বৈদ্যুতিক যানবাহনের (ইভি) দিকে। কিন্তু চীন-যুক্তরাষ্ট্রের বৈরিতাসহ বৈশ্বিক নানা প্রেক্ষিত বাদ সাধছে সে উদ্যোগে। এ কারণেই শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা ও চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো সতর্ক করে দিয়ে বলছে, আগামী বছর ইভিতে রূপান্তর প্রক্রিয়া চিপ বা সেমিকন্ডাক্টর ঘাটতির কারণে বাধাগ্রস্ত হবে। খবর ফাইন্যান্সিয়াল টাইমস।


যুক্তরাষ্ট্রভিত্তিক চিপমেকার ওনসেমির প্রধান নির্বাহী হাসান আল-খৌরি বলেছেন, সিলিকন কার্বাইড (এসআইসি) চিপ ও বৈদ্যুতিক গাড়িতে বহুল ব্যবহূত উন্নত পাওয়ার সেমিকন্ডাক্টরের ব্যাপক ও শক্তিশালী চাহিদার কারণে ২০২৩ সালের শেষ পর্যন্ত সব সোলড আউট বা বিক্রি হয়ে গেছে।


এদিকে বিশ্বের শীর্ষস্থানীয় গাড়ির চিপ নির্মাতাদের একজন বলেন, ২০২৩ সাল শেষ হওয়ার আগে আপনি এখন আর কিছুই করতে পারবেন না। তবে আমরা আমাদের গ্রাহকদের চাহিদা মেটাতে ২০২৩ সালজুড়ে তিন মাস অন্তর নতুন সক্ষমতা যোগ করব।


একইভাবে গাড়ির চিপ প্রস্তুতকারক ইনফিনিওনের প্রধান নির্বাহী ইহান হ্যানেবেক জানান, আমি বড় ধরনের দীর্ঘমেয়াদি ঘাটতির আশঙ্কা করছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us