You have reached your daily news limit

Please log in to continue


বেকিংয়ের সময় এখনই

দরজায় কড়া নাড়ছে বড়দিন। কেক, পেস্ট্রি, মাফিন, কুকি তৈরির সময় এখন। শুধু বড়দিন কেন, শীতের এ সময়টায় ঘরে নানা রকম পিঠা তৈরির পাশাপাশি কেক ও কুকি তৈরিরও ধুম পড়ে। উৎসবকে কেন্দ্র করে ঘরেই তৈরি করে ফেলতে পারেন মজাদার এসব খাবার। রেসিপি দিয়েছেন সুষান্না এক্কা।

চকলেট পেস্ট্রি কেক

উপকরণ

ডিম ২টি, চিনি ২ কাপ, তেল আধা কাপ, ময়দা ১ কাপের ৩ ভাগের ১ কাপ, গুঁড়ো দুধ ২ টেবিল চামচ, কোকো পাউডার ৪ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ, বাটার পেপার ১টি, হুইপড ক্রিম ১ কাপ, চকো চিপস ২ টেবিল চামচ, চেরি ৫ থেকে ৬ পিস।

প্রণালি

প্রথমে দুটো বাটিতে ডিম ও কুসুম আলাদা করে নিন। এবার ডিমের সাদা অংশ নিয়ে বিটার দিয়ে ভালো করে বিট করে নিন। এরপর অল্প অল্প চিনি মিশিয়ে বিট করে নিন। এবার তেল দিয়ে আবারও ভালো করে বিট করে নিন। একটা ডিমের কুসুম দিয়ে বিট করে আরেকটা কুসুম দিয়ে ভালো করে বিট করে নিন। এবার একটা ছাঁকনিতে ময়দা, গুঁড়ো দুধ, কোকো পাউডার, বেকিং পাউডার দিয়ে অল্প অল্প ছেঁকে মিশিয়ে নিন। এবার একটা কেক মোল্ডে বাটার পেপার বসিয়ে তেল ব্রাশ করে নিন। এতে মিশ্রণটি ঢেলে মাইক্রোওয়েভে ১৬০ ডিগ্রি সেলসিয়াসে ২০ থেকে ৩০ মিনিট বেক করে নিন।

ক্রিম তৈরি ও পরিবেশন

একটি বাটিতে হুইপড ক্রিম নিয়ে তাতে ২ টেবিল চামচ কোকো পাউডার ও ৪ টেবিল চামচ চিনি দিয়ে বিটার দিয়ে ভালো করে বিট করে নিন। কেক ওপর থেকে ৩ ভাগে কেটে নিন। এবার কেকের সব পরতে সুগার সিরাপ ব্রাশ করে ক্রিম লাগিয়ে দিন। এরপর একের ওপর এক স্তর বসিয়ে নিন। এবার অন্য একটি বাটিতে কিছু চকো চিপ ও ক্রিম মিশিয়ে মাইক্রোওয়েভে ১ মিনিট ঘুরিয়ে নিন। চকলেট গলে গেলে বের করে নিন। এই মিশ্রণ কেকের ওপর ভালোভাবে ছড়িয়ে দিন। এবার ওপরে চকলেট চিপস আর চেরি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন। 

কুইক মাফিন

উপকরণ

গুঁড়ো চিনি ৫০ গ্রাম, ডার্ক চকলেট টুকরো করা ৪০ গ্রাম, ডিম ফেটানো ১টি, তেল পরিমাণমতো, টক দই ২ টেবিল চামচ, টোস্টেড আমন্ড ও কাজু টুকরো, লবণ ১ চিমটি, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, বেকিং পাউডার ১ চা-চামচ, চকলেট বার ৫০ গ্রাম।

প্রণালি

মাফিন ছাঁচে তেল মাখিয়ে ময়দা ছড়িয়ে নিন। বাড়তি ময়দা ঝেড়ে ফেলুন। একটি পাত্রে ময়দা, লবণ ও বেকিং পাউডার একসঙ্গে চেলে নিন। অন্য একটি পাত্রে ফেটানো ডিম, ভ্যানিলা এসেন্স, দই, চিনি, তেল একসঙ্গে ফেটিয়ে নিন। এবার চকলেট গলিয়ে নিতে হবে। একটি ধাতব পাত্রে ১ টেবিল চামচ তেল নিয়ে চকলেট বারটি টুকরো সেখানে রাখুন। এবার একটি পাত্রে পানি গরম করতে দিন। পানি ফুটতে শুরু করলে চকলেটের পাত্রটি পানির পাত্রের মধ্যে রেখে চকলেট গলিয়ে নিন। এ সময় চকলেট নাড়তে থাকুন। খুব ভালোভাবে গলে গেলে চুলা বন্ধ করুন।

এবার দই ডিমের ব্যাটার ময়দার মধ্যে দিয়ে ভালো করে মেখে গলানো চকলেট মিশিয়ে নিন। আমন্ড, কাজু, চকলেটের টুকরোগুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। খুব বেশি ফেটাবেন না। তাতে কেক শক্ত হতে পারে। মাফিন ছাঁচে অর্ধেকের একটু বেশি করে ব্যাটার ভরে নিন। সবগুলোতে সমান পরিমাণ ব্যাটার দিন। এবার ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রি-হিট করা ওভেনে ১০ থেকে ১২ মিনিট বেক করুন। টুথপিক দিয়ে পরীক্ষা করে নিন। মাফিন কাঁচা থাকলে টুথপিকে সেটি লেগে থাকবে। যদি না থাকে, তাহলে নামিয়ে ফেলুন।

কোকোনাট কুকিজ 

উপকরণ

মাখন ১০০ গ্রাম, ময়দা ১ কাপ, গুঁড়ো চিনি পরিমাণমতো, নারকেল কোরানো ১ কাপ, বেকিং পাউডার ১ চামচ, এলাচির গুঁড়ো ১ চা-চামচ।

প্রণালি

একটি পাত্রে গুঁড়ো চিনি, মাখন ভালো করে ফেটিয়ে নিয়ে তাতে কোরানো নারকেল দিন। এবার মিশ্রণে ময়দা আর বেকিং পাউডার চেলে মিশিয়ে হাতে ভালো করে মেখে নিন। মাখা হয়ে গেলে ছোট ছোট করে লেচি বানিয়ে পছন্দসই আকারে কেটে কেটে কুকিজ বানিয়ে নিন। কুকিজগুলোকে একটি তেল লাগানো ট্রেতে রেখে দিন। ওপরে কোরানো নারকেল আর চিনি দিয়ে সাজিয়ে নিন। চুলায় একটি কড়াই বসিয়ে তার মধ্যে একটি স্ট্যান্ড রাখুন। এবার কড়াই ঢেকে পাঁচ মিনিট গরম করে নিন। তারপর প্লেটসহ কুকিজগুলো স্ট্যান্ডের ওপরে বসিয়ে দিয়ে ঢেলে দিন। এভাবে ২০ মিনিট রাখুন। কুকিজ বেক হয়ে যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন