You have reached your daily news limit

Please log in to continue


কীভাবে সংরক্ষণ করলে দীর্ঘ দিন পেঁয়াজ ভালো থাকবে?

পেঁয়াজ ছাড়া রান্নার কথা ভাবাই যায় না। খাবারে স্বাদ বাড়াতে পেঁয়াজের জুড়ি নেই। অনেকেরই আবার খাবারের সঙ্গে কাঁচা পেঁয়াজ খাওয়ারও অভ্যাস আছে। এজন্য কেউ কেউ বাড়িতে একবারে কয়েক কেজি পেঁয়াজ মজুত রাখেন। তবে কখনো কখনো কয়েকদিন পর থেকেই মজুত করা পেঁয়াজের ঝাঁঝ চলে যায় কিংবা পচন ধরতে শুরু করে। পেঁয়াজ সংরক্ষণের সেরা উপায় জানা থাকলে মাস খানেক ভাল রাখা সম্ভব।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারে পেঁয়াজ সংরক্ষণের কিছু পদ্ধতি উল্লেখ করা হয়েছে। যেমন-

শুকনো জায়াগায় রাখুন: পেঁয়াজ সংরক্ষণের জন্য ঠান্ডা ও শুষ্ক জায়গা বেঁছে নেওয়াই ভালো। তবে অন্ধকার নয়, আলো-বাতাস চলাচল করে, এমন জায়গায় ছড়িয়ে রাখতে পারলে পেঁয়াজ ভালো থাকে। বাজার থেকে পেঁয়াজ কিনে আনার পর প্লাস্টিকের প্যাকেটে ভরে রেখে দেবেন না। খবরের কাগজ বা পাটের বস্তায় রাখলে পেঁয়াজ দীর্ঘ দিন ভাল থাকবে। এ ছাড়াও ঝুড়ি, বাঁশের পাত্রে পেঁয়াজ সংরক্ষণ করতে পারেন।

 ফ্রিজে রাখতে পারেন: পেঁয়াজ দীর্ঘ দিন ভাল রাখতে ফ্রিজে রাখুন। কিন্তু ফ্রিজের অন্যান্য খাবারে গন্ধ হয়ে যাওয়ার ভয়ে অনেকেই ফ্রিজে পেঁয়াজ রাখতে চান না। অনেকের ফ্রিজে আলাদা জায়গা থাকে পেঁয়াজ রাখার জন্য। সেখানে রাখতে পারেন। সেক্ষেত্রে পেঁয়াজ বেটে বা ব্লেন্ড করে রাখুন। ভুলেও অন্য শাকসবজির সঙ্গে পেঁয়াজ রাখবেন না। বড় জিপলক পাউচে ভরেও পেঁয়াজ রাখতে পারেন।

বেরেস্তা করে রাখুন: পচন ধরা দেখলে সেই পেঁয়াজগুলি আলাদা করে নিন। তার পর খোসা ছাড়িয়ে খারাপ অংশটুকু ফেলে বাকিটা লম্বা লম্বা কুচি করে কেটে নিন। এ বার ডুবো তেলে লাল করে ভেজে টিস্যু পেপারে তুলে রাখুন। তেল শুকিয়ে গেলে একটি পাত্রে ভরে ঠান্ডা করে নিন। ভেজে রাখা বেরেস্তা ফ্রিজে তুলে রাখুন। রান্নায় বেরেস্তা ব্যবহার করলে স্বাদ বেড়ে যায় কয়েক গুণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন