You have reached your daily news limit

Please log in to continue


পড়ে থেকে নষ্ট হচ্ছে উপহারের অ্যাম্বুলেন্স

কোভিড মহামারিকালে কৃত্রিম শ্বাসযন্ত্রের সুবিধাসংবলিত আইসিইউ অ্যাম্বুলেন্সের অপরিহার্যতা ও অভাব ভালোভাবে টের পেয়েছিল বাংলাদেশ। সেই ঘাটতি মেটাতে এগিয়ে আসে ভারত। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১০৯টি বিশেষায়িত অত্যাধুনিক অ্যাম্বুলেন্স উপহার দেয় দেশটি। কিন্তু বেশির ভাগ অ্যাম্বুলেন্স একবারের জন্যও কাজে লাগায়নি কর্তৃপক্ষ দক্ষ জনবলের সংকটসহ নানা কারণ দেখিয়ে। সেগুলো পড়ে পড়ে নষ্ট হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম অ্যাম্বুলেন্সগুলো পড়ে থাকার কথা স্বীকার করেছেন। তিনি বলেন, ‘প্রতিবেশী দেশ উপহার দিয়েছে, কিন্তু সেগুলোতে নানা সমস্যা। আমাদের ব্যবস্থাপনায় এগুলো পরিচালনা করা কঠিন। এর জন্য আলাদা লোকবল লাগবে। এগুলো সচল রাখতে অস্থায়ী চালক ও তেলের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রয়োজনীয় চাহিদা পাঠানো হয়েছে।’

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, গত বছরের ১৩ সেপ্টেম্বর কেন্দ্রীয় ঔষধাগারে (সিএমএসডি) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের হাতে অ্যাম্বুলেন্সগুলোর চাবি তুলে দিয়েছিলেন ভারতের হাইকমিশনার। তখন স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, ‘অ্যাম্বুলেন্সগুলো নিঃসন্দেহে দেশের হাসপাতালগুলোর সক্ষমতা আরও বৃদ্ধি করবে।’ চাবি হস্তান্তরের পর চার দফায় অ্যাম্বুলেন্সগুলো দেশে আসে। ৬১টি অ্যাম্বুলেন্স সিএমএসডির মাধ্যমে এবং ৪৮টি সরাসরি বিতরণ করে ভারতীয় হাইকমিশন। সিএমএসডি রাজধানীর ১০টি সরকারি হাসপাতালকে দিয়েছে একটি করে। দুটি করে দেওয়া হয় স্বাস্থ্য অধিদপ্তর ও হজযাত্রীদের ব্যবহারের জন্য। পড়ে থেকে নষ্ট হওয়ার আশঙ্কায় অধিদপ্তর সম্প্রতি দুটি হাসপাতালে অ্যাম্বুলেন্সগুলো দিয়ে দেয়। আর হজযাত্রীদের জন্য বরাদ্দ অ্যাম্বুলেন্স পড়ে আছে সিএমএসডিতে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন