You have reached your daily news limit

Please log in to continue


কেনো কিছুই ভালো লাগে না কেন?

কোনো কিছুতেই আর আনন্দ পাওয়া যাচ্ছে না- এমন পরিস্থিতির আলাদা নামও রয়েছে।

ধরা যাক, শখের কোনো খাবার আজ রান্না করবেন বলে মনস্থির করেছেন- কিন্তু শেষ বেলায় আর সেটা করতে ইচ্ছে হল না। অথবা কোনো অনুষ্ঠানে যাওয়ার ইচ্ছে শেষ মুহূর্তে মরে গেল। কিংবা জীবনের কোনো কিছুই আর করতে ভালো লাগছে না হঠাৎ করে।

জীবনের কোনো এক পর্যায়ে এরকম মনে হতেই পারে। আর মনোবিজ্ঞানে এর নাম ‘অ্যানহিডোনিয়া’।

এই পরিস্থিতে একজন ভাবতে থাকে, সব কিছু করাই অর্থহীন যেহেতু কোনো কিছুতেই আনন্দ নেই।

‘অ্যানহিডোনিয়া’ বলতে যা বোঝায়

বিষণ্নতা, দুশ্চিন্তা করার প্রবণতা কিংবা কোনো দুর্ঘটনার পর মানসিক সমস্যায় ভোগা- এরকম মানসিক অসুস্থতার সাধারণ একটি লক্ষণ হলো ‘অ্যানহিডোনিয়া’।

তবে ফ্লোরিডার মনোবিজ্ঞানি ড. সিগাল লেভি বলেন, “মানসিক অসুস্থতার লক্ষণ কোনো পরীক্ষায় ধরা না পড়লেও পরিস্থিতিগত বিষণ্নতা বা পরিস্থিতির কারণে ‘অ্যানহিডোনিয়া’তে মানুষ ভুগতে পারে।”

রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে এই মন্তব্যের স্বীকৃতি দিয়ে টেক্সাসের আরেক মনোবিজ্ঞানি ড. মিরান্ডা নাড্যু বলেন, “এই পরিস্থিতির শিকার বহু মানুষই হয়, অন্তত জীবনে একবার হলেও।”

যে কারণে কোনো কিছুই ভালোলাগে না

মস্তিষ্কের একটা অংশ রয়েছে, যাকে বলে ‘রিওয়ার্ড সার্কিট’, মানে কোন কাজ করলে পুরস্কার মিলবে বা আনন্দ পাওয়া যাবে বা যোগ্যতার সম্মান আসবে- সেটা নিয়ন্ত্রণ করে মস্তিষ্কের এই অংশ।

“আর মস্তিষ্কের এই কার্যক্রম নিয়ন্ত্রিত হয় ডোপামিন হরমোনের মাধ্যমে,” বলেন আটলান্টার ‘এমোরয় ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন’য়ের ‘সাইকিয়েট্রি অ্যান্ড বিহেইভিওরাল সায়েন্স’ বিভাগের সহযোগী অধ্যাপক ড. জেনিফার ফেলগার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন