কর্মক্ষেত্রে যৌন হয়রানি এবং সংশোধিত শ্রম বিধিমালা

জাগো নিউজ ২৪ এরশাদুল আলম প্রিন্স প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:০১

দেশের বিদ্যমান শ্রম আইন ২০০৬-এর অধীনে ২০১৫ সালে একটি শ্রম বিধিমালা প্রণয়ন করা হয়। সম্প্রতি ওই বিধিমালায় বেশকিছু পরিবর্তন ও সংশোধন করা হয়েছে। শতাধিক বিধির পরিবর্তন আনা হয়েছে। সংশোধিত বিধিমালায় বেশকিছু ইতিবাচক পরিবর্তন করা হয়েছে। তবে বেশ কিছু ধারায় শ্রমিক স্বার্থবিরোধী নেতিবাচক পরিবর্তনও আনা হয়েছে।


সংশোধিত বিধির বেশ কিছু ধারায় নারী শ্রমিকদের অধিকার খর্ব করা হয়েছে। এমনিতেই দেশের নারীরা কর্মক্ষেত্রে পিছিয়ে আছে। শিক্ষায় নারীরা এগিয়ে গেলেও কর্মক্ষেত্রে তাদের অংশগ্রহণ এখনও অনেক কম। এরপরও যারা আনুষ্ঠানিকভাবে কর্মক্ষেত্রে যোগ দিতে পারেন, নানা পারিবারিক ও সামাজিক কারণে এবং প্রতিবন্ধকতায় তাদের একটি বড় অংশ শেষ পর্যন্ত চাকরি ছাড়তে বাধ্য হন।


এরপরও যারা টিকে থাকেন নানা আইনগত সুবিধার অপ্রাপ্তি ও চাকরিস্থলের ইতিবাচক মনোভাবের অভাবে শেষপর্যন্ত তারা আর চাকরিতে টিকে থাকতে পারেন না। এছাড়া নারীর স্বাভাবিক স্বাস্থ্যগত কারণও এর পেছনে একটি বড় কারণ। কিন্তু সে বাস্তবতাকে তো আর অস্বীকার করা যায় না। কিন্তু কাজের পরিবেশ ও সহকর্মী এবং সবার ইতিবাচক মনোভাব কর্মক্ষেত্রে নারীর টিকে থাকার সংগ্রামটি আরও সহজতর করতে পারতো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us