বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পাক

বণিক বার্তা সম্পাদকীয় প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ০২:০০

আমাদের দেশের অর্থনীতির চালিকাশক্তি হিসেবে রেমিট্যান্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রবাসীদের পাঠানো এ কষ্টার্জিত আয়ের ওপর নির্ভর করে দেশে বৃহৎ অংকের অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হয়ে থাকে। বিশেষ করে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধির ক্ষেত্রে রেমিট্যান্সের মুখ্য ভূমিকা রয়েছে। তবে প্রবাসীরা বৈধ পথে বিদেশ থেকে ডলার পাঠালে তা রেমিট্যান্স হিসেবে গণ্য হয়। অবৈধ পথে অর্থ প্রেরণ করলে সেটি রেমিট্যান্সের অন্তর্ভুক্ত হয় না। ফলে দেশের বৈদেশিক রিজার্ভের মজুদ ক্ষতিগ্রস্ত হয় এবং সামগ্রিক অর্থনৈতিক ব্যবস্থায় নেতিবাচক প্রভাব পড়ে।


সাম্প্রতিক সময়ে দেশে রেমিট্যান্স আসা কমে যাওয়ার কারণ খুঁজতে গিয়ে হুন্ডির ক্ষেত্রে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস বা মোবাইল ব্যাংকিংয়ের জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়। ফলে রেমিট্যান্সের প্রবাহ বাড়াতে মোবাইল ব্যাংকিংকে অনুমোদন দেয়া যায় কিনা তা যাচাই করার পর অবশেষে বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপন জারি করে। বণিক বার্তায় প্রকাশিত খবর থেকে জানা যায়, মোবাইলে আর্থিক সেবাদানকারী (এমএফএস) প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে সরাসরি দেশে রেমিট্যান্স পাঠানোর সুযোগ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এত দিন এমএফএস প্রতিষ্ঠানগুলো তৃতীয় কোনো পক্ষের আনা রেমিট্যান্স গ্রাহকদের কাছে পৌঁছে দিত। নতুন নির্দেশনা কার্যকর হলে প্রবাসীরা সরাসরি এমএফএসের মাধ্যমে দ্রুততম সময়ে রেমিট্যান্স পাঠাতে পারবেন। মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ-সংক্রান্ত নীতিমালা প্রকাশ করা হয়।


বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এখন থেকে লাইসেন্সপ্রাপ্ত মোবাইল সার্ভিস প্রোভাইডাররা প্রবাসী আয় প্রত্যাবাসনের জন্য (দেশে আনার জন্য) বিদেশের অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডার, ব্যাংক, ডিজিটাল ওয়ালেট, কার্ড স্কিম বা এগ্রিগেটর পেমেন্ট সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হতে পারবে। রেমিট্যান্স প্রত্যাবাসন-সংক্রান্ত কার্যক্রম পরিচালনার বিষয়ে আগ্রহী মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এ-সংক্রান্ত অনুমোদন চেয়ে বাংলাদেশ ব্যাংকে আবেদন করতে হবে।


কেন্দ্রীয় ব্যাংকের জারি করা নীতিমালা অনুযায়ী, লাইসেন্সপ্রাপ্ত মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো প্রবাসী আয় প্রত্যাবাসনের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিদেশী অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডার, ব্যাংক, ডিজিটাল ওয়ালেট, কার্ড স্কিম ও এগ্রিগেটর পেমেন্ট সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করবে। মোবাইল আর্থিক সেবাদাতাদের বিদেশী সহযোগীদের সঙ্গে কার্যকর ব্যবস্থা থাকবে, যার মাধ্যমে তাদের অ্যাকাউন্টে বৈদেশিক মুদ্রা আসবে। ওই বৈদেশিক মুদ্রা প্রবাসী গ্রাহকের মনোনীত সেলফোনের আর্থিক অ্যাকাউন্টে টাকায় রূপান্তরিত হয়ে প্রবেশ করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us