You have reached your daily news limit

Please log in to continue


শিশুকে স্ক্রিন থেকে দূরে রাখার ৫ উপায়

বেশিরভাগ শিশুই আজকাল মোবাইল ও টিভি স্ক্রিনে আসক্ত। এতে বেশ কিছু জটিলতায় পড়ছে তারা। মোবাইল ফোন থেকে নির্গত রেডিয়েশন শিশুর মস্তিষ্কের যেমন ক্ষতি করছে, তেমনি গ্যাজেটের অতিরিক্ত ব্যবহারের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে তাদের চোখ। এছাড়াও মোবাইল আসক্তির কারণে শিশুর মানসিক বিকাশ চরমভাবে বাধাগ্রস্ত হচ্ছে। এসব জটিলতা এড়াতে চাইলে শিশুর স্ক্রিন টাইম নির্দিষ্ট করে দেওয়া জরুরি। জেনে নিন শিশুকে স্ক্রিন থেকে দূরে রাখার কিছু উপায় সম্পর্কে। 

১। বই
ছোট থেকেই শিশুকে বইয়ের প্রতি আগ্রহী করে তুলুন। এমনকি ছয় মাস বয়সী শিশুর উপযোগী বইও রয়েছে। কাপড়ের তৈরি এসব বই কিনে দিন শিশুকে। বড় ও রঙিন ছবিওয়ালা বই হাতে তুলে দিন ও গল্প করুন তাদের সঙ্গে। বই পড়ার অভ্যাস গড়ে উঠলে স্ক্রিনে আসক্ত হবে না শিশু। 

২। বাড়ির কাজ করার সময় শিশুকে সঙ্গে রাখুন
রান্না করা বা ঘর গোছানোর মতো কাজগুলো করার সময় শিশুকে বলুন সাহায্য করতে। ছোট ছোট কাজ তাকে করতে দিন। নিজের খেলনাগুলো গুছিয়ে নির্দিষ্ট থানে রাখতে বলুন। এতে সে যেমন ব্যস্ত থাকবে, তেমনি নিজের কাজ নিজে করার অভ্যাস গড়ে উঠবে। 

৩। ক্লে বা ক্র্যাফটিং 
বিভিন্ন রঙের ক্লে দিয়ে মজার মজার সব জিনিস বানাতে বলুন তাকে। রঙিন কাগজ বা ক্র্যাফটিংয়ের জিনিসপত্র কিনে দিন। এতে তার সৃজনশীলতা যেমন বাড়বে, তেমনি আগ্রহ কমবে স্ক্রিনের প্রতি। 

৪। ড্যান্স পার্টি 
ইচ্ছে মতো পোশাক ও সাজের প্রতিযোগিতা কিংবা ড্যান্স পার্টির আয়োজন করতে পারেন ঘরে। এতে শিশুর এক ধরনের ব্যায়ামও হয়ে যাবে। সম্ভব হলে আশেপাশের শিশু কিংবা তার বন্ধুদের বলতে পারেন আয়োজনে। এ ধরনের পার্টির আয়োজন একেবারে ঘরোয়াভাবে করতে পারেন মাঝেমধ্যেই।

৫। শিশুর সঙ্গে গল্প করুন 
শিশুর সঙ্গে প্রচুর কথা বলুন। নতুন নতুন জিনিস চিনতে সাহায্য করুন। তাদের গল্পের বই পড়ে শোনান। 

৬। গাছ লাগাতে উৎসাহ দিন 
গাছ লাগাতে ও  নিয়মিত সেগুলোর পরিচর্যা করতে উৎসাহ দিন শিশুকে। এতে সে বেশ ব্যস্ত সময় পার করবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন