বিদ্যুতের অনাকাঙ্ক্ষিত মূল্যবৃদ্ধি

সমকাল সাইফুর রহমান তপন প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ১০:৫২

বিদ্যুতের দাম আবার বাড়ল। মঙ্গলবার সমকালের এক প্রতিবেদন অনুসারে, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) সোমবার পাইকারি পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম প্রায় ২০ শতাংশ বাড়িয়েছে। এর ফলে মাত্র দুই বছর আগে যে বিদ্যুতের দাম ছিল ৪ টাকা ২২ পয়সা, তা ডিসেম্বর থেকে হবে ৬ টাকা ২০ পয়সা। অর্থাৎ বিদ্যুতের পাইকারি দাম ইউনিটপ্রতি প্রায় ২ টাকা বেড়ে গেল।


২০২০ সালের ফেব্রুয়ারিতে পাইকারি বিদ্যুতের দাম প্রতি ইউনিট ৪ টাকা ২২ পয়সা থেকে বাড়িয়ে ৫ টাকা ১৭ পয়সা করা হয়েছিল। একই সময়ে খুচরা বিদ্যুতের দামও গড়ে ইউনিটপ্রতি ৩০-৩২ পয়সা বেড়েছিল। এ অভিজ্ঞতার কারণে বিইআরসির সোমবারের সিদ্ধান্তটি পাইকারি বিদ্যুতের জন্য প্রযোজ্য হলেও খুচরা গ্রাহক পর্যায়ে আবারও আতঙ্ক কাজ করছে। এমনকি বিদ্যুৎ প্রতিমন্ত্রীর আশ্বাসও- এখনই গ্রাহক পর্যায়ে পাইকারি বিদ্যুতের দাম বৃদ্ধির প্রভাব পড়বে না; এ আতঙ্ক কমাতে পারছে না।


গ্রাহকদের এমন আতঙ্কে ভোগার সংগত কারণও আছে। পিডিবি এই বর্ধিত পাইকারি দামে বিদ্যুৎ বিক্রি করবে বিতরণ কোম্পানিগুলোর কাছে, যারা বর্ধিত খরচটা চাপাবে নানা ক্যাটাগরির গ্রাহকদের ওপর।
জানা গেছে, ইতোমধ্যে এমনকি পাইকারি বিদ্যুতের দাম বাড়ার আগেই ওজোপাডিকো; যার দায়িত্ব দেশের পশ্চিমাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ করা, তাদের গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ২০ শতাংশ বৃদ্ধির প্রস্তাব বিইআরসিতে জমা দিয়েছে। পাইকারি বিদ্যুতের দাম বাড়ল সোমবার। কিন্তু ওজোপাডিকোর প্রস্তাব গেল শনিবার! তা ছাড়া ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি-ডিপিডিসিও বিইআরসিতে দেওয়ার জন্য বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাব প্রায় তৈরি করে ফেলেছে বলে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক সমকালকে জানিয়েছেন। বাকি বিতরণ কোম্পানিগুলো অচিরেই তাদের প্রস্তাব বিইআরসির কাছে জমা দেবে বলে জানা গেছে।


নিয়ম অনুসারে বিইআরসি ওই প্রস্তাবগুলোর ওপর গণশুনানি করবে। তার ভিত্তিতে সিদ্ধান্ত জানাবে। কিছুটা দীর্ঘ এ প্রক্রিয়ার প্রতি ইঙ্গিত করে বিইআরসির চেয়ারম্যানও বলেছেন, এখনই গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ছে না। কিন্তু গ্রাহকদের প্রতিমন্ত্রী কিংবা চেয়ারম্যানের এমন কথার ওপর ভরসা রাখার সুযোগ কম। কারণ গত মে মাসে পিডিবির প্রস্তাবের ওপর শুনানি হলেও অক্টোবরে বিইআরসি অনলাইন সংবাদ সম্মেলন করে জানায়, 'প্রয়োজনীয় তথ্য না দেওয়ায়' পিডিবির বিদ্যুতের মূল্যবৃদ্ধির আবেদনে তারা সাড়া দিতে পারছে না। তখন যদিও বলা হয়েছিল, প্রয়োজনীয় আরও তথ্য-উপাত্ত দিয়ে পিডিবি তিন মাসের মধ্যে আপিল করলে বিইআরসি তা বিবেচনা করবে; এক মাস না যেতেই বিইআরসি ডিগবাজি খেল। এর মধ্যে বিইআরসির চাহিদা অনুসারে পিডিবি কখন নতুন তথ্য-উপাত্ত দিল, কোন প্রক্রিয়ায় সেগুলো যাচাই-বাছাই করা হলো, তা অন্তত এ খাতের গুরুত্বপূর্ণ অংশীজন বিদ্যুৎ গ্রাহক প্রতিনিধিরা জানতে পারেননি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us