সংকট মোকাবিলায় মন্ত্রিসভায় পরিবর্তন আনুন

সমকাল ড. মইনুল ইসলাম প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২, ১০:৪৮

এখন আর অস্বীকারের উপায় নেই যে, গাফিলতি ও অদক্ষতার কারণেই অর্থনীতিতে বর্তমান সংকট সৃষ্টি হয়েছে। বিদেশে ক্রমবর্ধমান পুঁজি পাচার প্রধান সমস্যা হিসেবে অর্থনীতিকে সংকটাপন্ন করে চলেছে। আমদানি বাণিজ্যে ব্যাপক ওভার ইনভয়েসিং, রপ্তানি বাণিজ্যে ব্যাপক আন্ডার ইনভয়েসিং, ক্রমবর্ধমান হুন্ডি প্রক্রিয়া এবং রপ্তানি আয়ের বড় অংশ দেশে ফেরত না আনা পুঁজি পাচারের সবচেয়ে চালু চারটি পদ্ধতি হিসেবে চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা।


২০২০ সালে করোনা মহামারি শুরুর পর চাহিদা ও সরবরাহ উভয় দিক থেকে হুন্ডি ব্যবসা অনেকখানি গুটিয়ে গিয়েছিল। যার সুফল হিসেবে বাংলাদেশ ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরে ফরমাল চ্যানেলে রেমিট্যান্সের উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জনে সমর্থ হয়েছিল। এই প্রবৃদ্ধির কারণেই বৈদেশিক মুদ্রার রিজার্ভ দ্রুত বেড়ে গিয়ে ২০২১ সালের আগস্টে ৪৮ বিলিয়ন ডলার অতিক্রম করেছিল। ২০২১ সালের দ্বিতীয়ার্ধে করোনাভাইরাসের তাণ্ডব কমে আসায় আবার চাঙ্গা হয়ে ওঠে হুন্ডি ব্যবসা। সেপ্টেম্বর মাসে সরকারের ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টের (সিআইডি) বরাত দিয়ে দেশের পত্রপত্রিকায় খবর বেরিয়েছিল- শুধু হুন্ডি প্রক্রিয়ায় দেশ থেকে বছরে ৭৫ হাজার কোটি টাকা পাচার হয়ে যাচ্ছে।


এদিকে ২০২১ সালের আগস্ট মাস থেকে শুরু হয়েছে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পতনের ধারা। ২০২১ সালের আগস্টের ৪৮ বিলিয়ন ডলার থেকে এক বছর দুই মাসের মধ্যেই রিজার্ভ ২২ বিলিয়ন ডলার কমে নভেম্বরের প্রথম সপ্তাহে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের পাওনা পরিশোধের পর ২৬ বিলিয়ন ডলারের নিচে নেমে এসেছে। এমন পতনের ধারা অত্যন্ত বিপজ্জনক। রিজার্ভের পতনের এই ধারাকে আমি ২০২২ সালের এপ্রিলে বিপজ্জনক আখ্যায়িত করায় আমাকে ইঙ্গিত করে 'অর্বাচীন' আখ্যা দেওয়া হয়েছিল। কিন্তু এখন প্রমাণিত- আমার আশঙ্কা সংগত ছিল।


মনে রাখতে হবে, অর্থনৈতিক সংকটের প্রাথমিক দায় অর্থমন্ত্রীর ওপরেই বর্তায়। ২০২১ সালের আগস্ট থেকে আমদানি এলসি খোলা জোরেশোরে শুরু হলেও অর্থমন্ত্রী তা ধর্তব্যের মধ্যেই আনেননি। কোনো রকম আমদানি নিয়ন্ত্রণের পদক্ষেপও গ্রহণ করেনি সরকার। অর্থনীতির বর্তমান সংকট সম্পর্কে অর্থমন্ত্রী তেমন কোনো গুরুত্বপূর্ণ বক্তব্যও রাখেননি। কার্যকর কোনো পদক্ষেপও তিনি গ্রহণ করছেন না। জনসাধারণের মধ্যে একটি সাধারণ ধারণা গড়ে উঠেছে- বর্তমান অর্থমন্ত্রী চলমান অর্থনৈতিক বিপর্যয় মোকাবিলায় যথেষ্ট দক্ষ নন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us