আসামের সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির সুযোগ রয়েছে

বণিক বার্তা প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২, ১৯:০২

ভারতের আসামসহ বাংলাদেশের সীমান্তবর্তী রাজ্যগুলোর সাথে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, সেভেন সিস্টারখ্যাত এ অঞ্চলগুলোতে বাংলাদেশের তৈরি অনেক পণ্যের বিপুল চাহিদা রয়েছে। বাংলাদেশ এ অঞ্চলগুলোর সঙ্গে ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগ বাড়াতে আগ্রহী।


আজ রোববার ঢাকায় সফররত ভারতের আসাম রাজ্যের বিধানসভার স্পিকার বিশ্বজিৎ দৈমারির সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী। এসময় তিনি বলেন , বাংলাদেশের প্রধান রফতানি পণ্য তৈরি পোশাক। আমাদের রপ্তানি আয়ের প্রায় ৮৩ ভাগ আসে এ খাত থেকে। এ শিল্পে প্রায় ৪০ লাখ শ্রমিক কাজ করে, এর মধ্যে ৩০ লাখই নারী। তৈরী পোশাকের অনেক কাঁচামাল ও যন্ত্রপাতি ভারত থেকেই আসে। আসাম বাংলাদেশের দক্ষ প্রশিক্ষক নিয়ে তৈরি পোশাক খাতের কর্মীদের দক্ষ করে গড়ে তুলতে পারে।


বণিজ্যমন্ত্রী আরো বলেন, বাংলাদেশের তৈরি পোশাক, সিরামিক, জামদানিসহ বিভিন্ন ঐতিহ্যবাহী পণ্য ভারতে জনপ্রিয়। বাংলাদেশ আশা করছে, ভারতের আসামসহ সেভেন সিস্টারখ্যাত সীমান্তবর্তী রাজ্যগুলোতে পণ্য রফতানি আরও বৃদ্ধি পাবে। এ জন্য উভয় দেশের আন্তরিক সহযোগিতা প্রয়োজন। আসামের সঙ্গে বাংলাদেশের মানুষের জীবনযাত্রা এবং সংস্কৃতির অনেক মিল রয়েছে। উভয় দেশের সরকারের আন্তরিক সহযোগিতায় বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক আরো বৃদ্ধি করা সম্ভব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us