পুরোনো ফোন, হেডফোন ঘরে রাখলেই বিপদ

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২, ১৩:৩১

পুরোনো জিনিসের মায়া ছাড়তে পারেন না বেশিরভাগ মানুষই। নতুন যত কিছুই হোক না কেন পুরোনোকে আঁকড়ে থাকার অভ্যাস আছে অনেকেরই। কেউ কেউ বলেন মায়া ছাড়তে পারি না! তবে পুরোনো অতীত হোক কিংবা ডিভাইস আপনার ভবিষ্যতে ক্ষতির কারণ হতে পারে।


যেমন অনেকেই আছেন নতুন ফোন কিনলেও পুরোনো ফোনটি ঘরে রেখে দেন। একইভাবে হেডফোন, চার্জার, স্পিকার, মাল্টিপ্লাগ, রাউটার কিছু ফেলেন না। ঘরে জমিয়ে রাখেন। এখন থেকে আর এই কাজ করবেন না ভুলেও। এটি খুবই বিপদজ্জনক। যে কোনো মুহূর্তে বড় দুর্ঘটনা ঘটতে পারে।


>> পুরোনো মোবাইল ফোন দীর্ঘদিন ফেলে রাখলে বিভিন্নভাবে বিপদে পড়তে পারেন যেমন এর লিথিয়াম আয়ন ব্যাটারি সময়ের সঙ্গে সঙ্গে বিপজ্জনক হয়ে ওঠে। এতে স্মার্টফোন বিস্ফোরণ হতে পারে যে কোনো সময়। বাড়ির আলমারিতে পুরোনো ফোন রাখার আগে সতর্ক থাকুন। পুরোনো ফোন প্রয়োজনে কম দামে বিক্রি করে বিপদ মুক্ত থাকুন।


>> পুরোনো হেডফোন ও স্পিকারে অনেক ক্ষতিকর উপাদান থাকে। চুম্বক ছাড়াও থাকে তামার কয়েল, প্লাস্টিক ও ব্যাটারি। পরিবেষকে দূষিত করে এই পদার্থগুলো। এছাড়াও পুরোনো হেডফোন অথবা স্পিকারের ব্যাটারি লিক করেও বিপদ ঘটতে পারে।


>> সব ব্লুটুথ ইয়ারফোন ও স্পিকারেই ব্যাটারি ব্যবহার হয়। এই ব্যাটারিতে কোনো রকম গড়মিল হলে খেসারৎ দিতে হতে পারে আপনাকেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us