বিক্রিতে ধীরগতি, গণছাঁটাইয়ের প্রস্তুতি নিচ্ছে আমাজন

আজকের পত্রিকা প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২, ১৫:০৭

বিক্রিতে ধীরগতি এবং আসন্ন অর্থনৈতিক মন্দার আশঙ্কায় হাজার হাজার কর্মী ছাঁটাইয়ের প্রস্তুতি নিচ্ছে বিশ্বের শীর্ষস্থানীয় ই-কমার্স জায়ান্ট আমাজন। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।


এদিকে বিভিন্ন মার্কিন গণমাধ্যমও জানিয়েছে, আমাজন তার মোট কর্মীর ৩ শতাংশ বা ১০ হাজার কর্মীকে ছাঁটাই করতে পারে। এ ব্যাপারে মন্তব্য জানতে চাওয়া হলে আমাজনের পক্ষে থেকে কোনো সাড়া মেলেনি।


আমাজন ইতিমধ্যে নতুন কর্মী নিয়োগ বন্ধ রেখেছে। এ ছাড়া অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে এমন যুক্তি তুলে ধরে কয়েকটি গুদামের সম্প্রসারণ বন্ধ করেছে। কিছু ব্যবসা গুটিয়ে নেওয়ারও পদক্ষেপ নিয়েছে, যার মধ্যে রয়েছে ব্যক্তিগত ডেলিভারি রোবটের মতো প্রকল্প।


গত সপ্তাহে আমাজন বলেছিল, তারা বার্ষিক পর্যালোচনাসভায় ব্যয় সংকোচনকে গুরুত্ব দেবে। এক বিবৃতিতে আমাজন বলেছিল, এ বছরের পর্যালোচনার অংশ হিসেবে আমরা অবশ্যই ব্যয় সংকোচনকে গুরুত্ব দেব।


 ২০২০ সালের দিকে বিশ্বজুড়ে করোনা মহামারি দেখা দিলে বেশির ভাগ মানুষ ঘরবন্দী হয়ে পড়ে। তখন কেনাকাটার জন্য মানুষ বাধ্য হয়ে অনলাইনের ওপর নির্ভরশীল হয়ে পড়েছিল। ফলে আয়রোজগার ফুলেফেঁপে উঠেছিল বিশ্বের শীর্ষ ই-কমার্স প্রতিষ্ঠান আমাজনের। কিন্তু বর্তমানে মহামারি-উত্তর সময়ে মানুষ আবার স্বাভাবিক জীবনে ফিরে গেছে। ফলে অনলাইনে কেনাকাটা কমে গেছে। আর এর প্রভাব পড়েছে আমাজনের ওপর।


আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তিনি প্রধান নির্বাহীর পদ থেকে পদত্যাগ করলেও আমাজনের বোর্ড চেয়ারম্যান হিসেবে রয়ে গেছেন। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে বলেছেন, ‘এখন ব্যয় সংকোচন করার সময়।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us