শুষ্ক ত্বকের যত্নে গোলাপ জল

সমকাল প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২২, ১৯:১০

প্রাচীনকাল থেকেই ত্বকের যত্নে গোলাপ জল ব্যবহৃত হয়ে আসছে। সব ধরনের ত্বকের জন্যই উপকারী এই উপাদান। শুষ্ক ত্বকের যত্নে, ত্বককে হাইড্রেট, নরম এবং মসৃণ রাখতে সাহায্য করে গোলাপ জল। ত্বকের যে কোনও ধরনের জ্বালা অথবা লালচে ভাব কমাতেও সাহায্য করে এটি।


ঘরোয়া পদ্ধতিতে গোলাপ জলের ফেস প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। এর প্রভাবে ত্বকের রুক্ষ-শুষ্কভাব দূর হবে। ত্বক মোলায়েম থাকবে। শুষ্ক ত্বকের যত্নে যেভাবে গোলাপ জলের ফেস প্যাক তৈরি করবেন -


শুধু গোলাপজল : প্রথমে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে মুছে নিন ভাল ভাবে। এর পর গোলাপ জল মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে মুখে ময়েশ্চারাইজার লাগান। দিনে দু'বার এটি করুন।


গ্লিসারিন, লেবু ও গোলাপ জল: ৩ টেবিল চামচ গ্লিসারিন, ৩ টেবিল চামচ গোলাপ জল, ১ চা চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে বোতলে ভরে নিন। এটি ফ্রিজে রাখুন। এই মিশ্রণটি মুখে ও গলায় লাগিয়ে ম্যাসাজ করুন কিছুক্ষণ। প্রতি রাতে এটি করুন।


মুলতানি মাটি, দুধ ও গোলাপ জল : ২ টেবিল চামচ মুলতানি মাটির গুঁড়ো, ১ টেবিল চামচ দুধ, ১ টেবিল চামচ গোলাপ জল একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। প্রথমে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে মুছে নিন। তারপর এই পেস্টটি মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট রাখার পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ বার এই পেস্ট ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us