সংকট প্রকট হওয়ার আগে সামলানো প্রয়োজন

কালের কণ্ঠ ড. সালেহউদ্দিন আহমেদ প্রকাশিত: ১২ নভেম্বর ২০২২, ১০:৫১

বর্তমানে অর্থনীতির যে চ্যালেঞ্জগুলো বাংলাদেশের সামনে আছে, সেগুলো বেশ কিছুদিন ধরে সবার কাছে আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ শুধু নয়, পৃথিবীর বিভিন্ন দেশেই অর্থনীতি নিয়ে যে চ্যালেঞ্জগুলো আছে, সেগুলো প্রকট হয়ে উঠছে। বিভিন্ন দেশ বিভিন্নভাবে মোকাবেলা করছে। বাংলাদেশেও আমাদের নিজেদের তাগিদে সংকট ও চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে হবে।


প্রথমে এটা বলে রাখা দরকার, মূল্যস্ফীতি, টাকার অবমূল্যায়ন হচ্ছে। কর্মসংস্থান কমে যাচ্ছে। রপ্তানি বাণিজ্যে চ্যালেঞ্জ রয়েছে। রেমিট্যান্সের সমস্যা আছে। বিশেষ করে এই চ্যালেঞ্জগুলো এখন একটু বেশি প্রমিনেন্ট হয়ে দেখা দিচ্ছে। এগুলোর মূল কারণ হিসেবে আমরা সাধারণত বলে থাকি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপট কিংবা কভিড-১৯। সেগুলো তো আছেই। কিন্তু আমাদের অভ্যন্তরীণ চ্যালেঞ্জ ও বেশ কিছু সমস্যা অনেক আগে থেকেই ছিল। সেগুলো সময়মতো প্রত্যক্ষভাবে মোকাবেলা করার ব্যাপারে আমরা তেমন কার্যকর ভূমিকা দেখতে পাইনি।


এখনো পর্যন্ত আমরা যেটা অনুভব করছি সেটা হলো, সমন্বিত এবং পরিপূর্ণ কতগুলো পদক্ষেপ নিয়ে কার্যকর ভূমিকা রাখতে দেখছি না। তবে সম্প্রতি আইএমএফ মিশন আসার পর তারা নানা সমস্যার কথা বলেছে। তারা কিছু শর্ত দিয়েছে। অনেক সমস্যা স্পষ্ট হয়ে উঠছে। গবেষক, অর্থনীতিবিদ, ব্যাংকাররা কিন্তু বারবার এসব সমস্যার কথাই বলছেন। সরকার এগুলো জানে, স্বীকারও করে। কিন্তু ব্যবস্থা নেওয়া হয় না। আইএমএফ মোটা দাগে যে সমস্যাগুলোর কথা বলেছে; ব্যাংকিং সেক্টরে রিফর্ম, ডিফল্ট লোন, করাপশন, মুদ্রাপাচার, সুদের হার, এক্সচেঞ্জ হার ইত্যাদি। তারা বলছে, একদম যুক্তিসংগতভাবে এগুলোকে মোকাবেলা করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us