উন্নয়নের উন্নয়ন চাই

যুগান্তর ড. মাহবুব উল্লাহ প্রকাশিত: ১০ নভেম্বর ২০২২, ১১:২৩

উন্নয়নের উন্নয়ন প্রয়োজন। যে কেউ এ কথাটি শুনে বলতে পারেন, এটা কেমন কথা! বাস্তবতা হলো, আমাদের দেশে বিভিন্ন খাতে উন্নয়নের জন্য নানা রকমের প্রকল্প বাস্তবায়ন করা হয়। সংবাদপত্রে গুরুত্ব দিয়ে প্রকাশ করা হয় প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠান।


এসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে আসেন রাষ্ট্রের কোনো না কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তি। যতই দিন যাচ্ছে, আমরা দেখি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানেও প্রচুর অর্থ ব্যয় করা হয়। প্রকল্পস্থলে শামিয়ানা টাঙিয়ে সমাজ ও রাষ্ট্রের গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে সমাবেশের আয়োজন করা হয়।


বলা যায়, অনুষ্ঠানটি হয়ে ওঠে জাঁকজমকপূর্ণ। মনে হয় প্রকল্পের অবকাঠামো নির্মাণ করে বিশ্ব জয় করা হচ্ছে। একটু গভীরভাবে ভাবলে আমরা দেখব-এ ধরনের জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানের পেছনে অর্থ ব্যয়ের পুরোটাই অপচয়। তারপরও আমরা মিথ্যার জালে আবদ্ধ হয়ে আশ্বস্ত হই। শুধু উদ্বোধনী অনুষ্ঠান নয়, প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানেও একই ধরনের অপচয়ের ঘটনা ঘটে। একটু চিন্তা করলে আমরা দেখতে পাব-এ ধরনের জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান না করলে যে পরিমাণ অর্থ সাশ্রয় হতো, তা দিয়ে প্রকল্পের সম্পূরক ইনপুটের পেছনে এ অর্থ ব্যয় করে প্রকল্পটিকে আরও অর্থবহ করা সম্ভব। অর্থের অপচয় ঘটিয়ে প্রকল্প বাস্তবায়নের পর দাবি করা হয়-দেশ এখন উন্নয়নের মহাসড়কে দাঁড়িয়ে গেছে। এ ধরনের ভাবনা যে আত্মপ্রবঞ্চনার শামিল, তা আমরা কবে উপলব্ধি করব? আমি বলব, উন্নয়নেরও উন্নয়ন চাই। জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান না করে সেই অর্থ মূল প্রকল্পকে আরও সমৃদ্ধ করার পেছনে ব্যবহার করে যা অর্জন করা সম্ভব হতো, সেটাকেই আমি বলি ‘উন্নয়নের উন্নয়ন’।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us